ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেতন-ভাতা বাড়াতে চান সরকারি চাকরিজীবীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জুন ২৩, ২০২১
বেতন-ভাতা বাড়াতে চান সরকারি চাকরিজীবীরা

ঢাকা: জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার বিবেচনায় সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বাড়নোর জন্য দাবি এসেছে। বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশন মন্ত্রিপরিষদ বিভাগে আবেদন করেছে।

আর সেই বিষয়ে ব্যবস্থা নিতে অর্থ বিভাগে চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব সাজ্জাদুল হাসান স্বাক্ষরিত এ চিঠি গত ২০ জুন অর্থ বিভাগের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশনের আবেদনে উল্লেখিত আর্থিক দাবি বাস্তবায়নের বিষয় যথাবিধি ব্যবস্থা নিতে আবেদনের ছায়ালিপি পাঠানো হলো।

চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব সাজ্জাদুল হাসান বলেন, জীবনযাত্রার ব্যয় বিবেচনায় বেতন-ভাতা বাড়নোর জন্য তারা আবেদন করেছিলেন। আমরা সে আবেদন অর্থ বিভাগে পাঠিয়েছি।

কর্মকর্তারা বলছেন, কোনো দাবি নিয়ে আবেদন করা হলে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধির চিঠিও অর্থ বিভাগে পাঠানো হয়েছে। এখন অর্থ বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা এবং সর্বোচ্চ ৭৮ হাজার টাকা মূল ধরে ২০১৫ সালের ৭ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের জন্য অষ্টম বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা, যাতে বেতন বেড়েছে গ্রেড ভেদে ৯১ থেকে ১০১ শতাংশ।

২০১৫ সালের ১৫ ডিসেম্বর অষ্টম বেতন কাঠামোর গেজেট প্রকাশ করে সরকার।

২০১৬ সালের জুলাই থেকে এই বেতন কাঠামো অনুযায়ী মূল বেতনের সঙ্গে সব ধরনের ভাতা কার্যকর হয়। তবে মূল্যস্ফীতির কারণে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট আর বাস্তবায়িত হয়নি।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ২৩, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।