ঢাকা, শনিবার, ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১, ২০ জিলহজ ১৪৪২

জাতীয়

আম উৎপাদনে বিজ্ঞান ও প্রযুক্তি প্রয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জুন ২১, ২০২১
আম উৎপাদনে বিজ্ঞান ও প্রযুক্তি প্রয়োগ

ঢাকা: আম উৎপাদনে বিজ্ঞান ও প্রযুক্তি প্রয়োগ করার পরিকল্পনার উদ্যোগ নিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

সোমবার (২১ জুন) নগরীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে আয়োজিত  ‘বাংলাদেশে আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ: সমস্যা ও বৈজ্ঞানিক সমাধান’ শীর্ষক এক সেমিনারে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের ঐতিহ্য-বাংলাদেশের ব্র্যান্ডিং আম, জামদানি ও ইলিশ। আমকে গতানুগতিক উৎপাদন প্রক্রিয়ায় সীমাবদ্ধ না রেখে বিজ্ঞানসম্মত উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ ও বিপণনে বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগ অনিবার্য হয়ে উঠেছে। আমাদের সন্তানরা প্রাকৃতিক ফল হিসেবে আমের জুস না খেয়ে ঝুঁকে পড়ছে ক্ষতিকর কোমলপানীয়ের দিকে। অথচ আমে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন ও মিনারেলস। এ নিয়ে শিশুদের সচেতন করতে হবে।

তিনি আরো বলেন, আম বাগানে ক্ষতিকর কীটনাশক স্প্রে প্রতিরোধ পুলিশ দিয়ে সম্ভব নয়। প্রয়োজন সিসি টিভি ক্যামেরা ও ড্রোনের ব্যবহার। বৈজ্ঞানিক নজরদারি দিয়ে এবং বিজ্ঞান ও প্রযুক্তির ছোঁয়া দিয়ে উন্নত করতে হবে আম উৎপাদন ও বিপণন।  

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব ব্যাংক ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার পরামর্শক ড. মো. সালেহ আহমেদ।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুন ২১, ২০২১
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa