ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

জাতীয়

টেকনাফে ইউএন উইমেনের জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা বিষয়ক সভা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, জুন ১৬, ২০২১
টেকনাফে ইউএন উইমেনের জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা বিষয়ক সভা ছবি: বাংলানিউজ

কক্সবাজার: কক্সবাজারের টেকনাফে অনুষ্ঠিত হয়েছে জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা বিষয়ক  সংলাপ ও ওরিয়েন্টেশন সেশন।

মঙ্গলবার (১৫ জুন) বিকেলে টেকনাফ উপজেলা পরিষদের হলরুমে জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা ইউএন উইমেন এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে অনলাইন, সংবাদপত্র, টেলিভিশন এবং রেডিওর ২৫ জন স্থানীয় সাংবাদিক অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী।  তিনি সাংবাদিকদের জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতার পক্ষে তাদের সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান। অসংবেদনশীল রিপোর্টিংয়ের প্রভাবে কীভাবে ভুক্তভোগী নির্যাতনের অভিজ্ঞতা পেতে পারেন তা ব্যাখ্যা করেন এবং এ ব্যাপারে সাংবাদিকদের বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করেন।  

ওরিয়েন্টেশন সেশনে জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা এবং প্রতিবেদন তৈরির ক্ষেত্রে জেন্ডার সংবেদনশীলতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন ইউএন উইমেনের প্রতিনিধি নাদিরা ইসলাম ও মাহমুদুল করিম।  

অনুষ্ঠানটির মূল লক্ষ্য ছিল গণমাধ্যমে নারী ও পুরুষের ভারসাম্য রক্ষা, নারীকে সংবেদনশীলভাবে উপস্থাপন, নারীর প্রতি সহিংসতা বিষয়ক প্রতিবেদনে সংবেদনশীল শব্দের ব্যবহার এবং নির্ভরযোগ্য তথ্যের উৎস সম্পর্কে স্থানীয় সাংবাদিকদের সম্যক ধারণা দেওয়া। এছাড়াও গণমাধ্যমে সংবাদ এবং অনুষ্ঠানে নারী-পুরুষের ভারসাম্যমূলক উপস্থাপনের প্রয়োজনীয়তা নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করা হয়।  

অনুষ্ঠানে সাংবাদিকরা গবেষণা ভিত্তিক সাংবাদিকতার ওপর জোর দেন। সংবাদ প্রচার ও রিপোর্টিংয়ের সময় সাংবাদিকদের মূল-ঘটনার পাশাপাশি অপ্রসাঙ্গিক বিষয় নিয়ে প্রতিবেদন না করার জন্য অনুরোধ করেন। ভিকটিমদের সুরক্ষার জন্য সাংবাদিকদের সক্রিয় ভুমিকা অবলম্বনের বিষয়েও সভায় আলোচনা হয়। বিশ্বে নারীর প্রতিভার স্বীকৃতি, শান্তিপূর্ণ এবং সমতার বিশ্ব তৈরিতে সাংবাদিকরা যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়।

সংলাপ অধিবেশনে সাংবাদিকরা গণমাধ্যমে সংবেদনশীল সাংবাদিকতার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন এবং গণমাধ্যমে জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা চর্চার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। সাংবাদিকরা এ ধরনের উদ্যোগের প্রশংসা করেন এবং এ বিষয়ে ট্রেনিংয়ের প্রয়োজনীয়তা অনুভব করে ইউএন উইমেনকে এ বিষয়ে নিয়মিত ট্রেনিং এবং আলোচনা সভা আয়োজনের অনুরোধ করেন।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, জুন ১৬, ২০২১
এসবি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa