ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অটোমোবাইল শিল্পে দক্ষতা অর্জনে নীতিমালা অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জুন ১৪, ২০২১
অটোমোবাইল শিল্পে দক্ষতা অর্জনে নীতিমালা অনুমোদন

ঢাকা: অটোমোবাইল খাতে দক্ষতা অর্জন করে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশীয় শিল্পকে বিকশিত করতে অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা ২০২১ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 
সোমবার (১৪ জুন) জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠকে এই নীতিমালা অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে একথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
 
তিনি বলেন, আমাদের এখানে অটোমোবাইল শিল্প ডেভেলপ করার একটা সম্ভাবনা দেখা যাচ্ছে। আমাদের ব্যক্তিগত প্রয়োজনে এ শিল্প ডেভেলপ করা দরকার। যে পরিমাণে মুভমেন্ট হচ্ছে, কাজকর্ম হচ্ছে তাতে আমরা শুধু ইমপোর্টই করবো সেটা নয়, সেজন্য নিজেদেরও কিছু ডেভেলপ করার চেষ্টা করা হচ্ছে। অনেক কিছু চালু আছে সেগুলোকে সিস্টেমেটিক ওয়েতে নিয়ে আসার জন্য চিন্তা-ভাবনা করা হচ্ছে। সেজন্য এই অটোমোবাইল শিল্প ডেভেলপ নীতিমালা এনেছে।  
 
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটার উদ্দেশ্যে হলো অটোমোবাইল, অটো যন্ত্রসমূহ উৎপাদন, ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে দক্ষতা অর্জন করে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশীয় শিল্পকে বিকশিত করা। স্থানীয় অটোমোবাইল উৎপাদনের সঙ্গে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানের সহযোগিতা ও যৌথ বিনিয়োগের সুযোগ বাড়ানো, যাতে সাশ্রয়ী মূল্যে বাংলাদেশে গাড়ি উৎপাদনের সুযোগ সৃষ্টি হয়। অটোমোবাইলের যন্ত্রাংশ বা পার্টস আমরা যাতে নিজেরাই বানাতে পারি সেটাও এখানে আনা হয়েছে।  
 
ইতোমধ্যে আমাদের জাপানিজ অ্যাম্বাসেডর এরকম একটি অফার দিয়ে গেছেন, আমার সঙ্গেও কথা বলেছেন। ওনারা জাপানের একটি বিখ্যাত কোম্পানি, এখানেই প্রডিউজ করতে চায়।  
 
মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, ক্যাবিনেট মিটিংয়ে পাবলিক ট্রান্সপোর্ট নিয়েও আলোচনা হয়েছে। পাবলিক ট্রাসপোর্টকে আরও স্ট্রং করতে হবে।  
 
সাবওয়ে নিয়ে কোনো আলোচনা হয়ে কিনা- প্রশ্নে তিনি বলেন, পাবলিক ট্রান্সপোর্ট নিয়ে আলোচনা হয়েছে। পাবলিক ট্রান্সপোর্টের মধ্যে তো ডেফেনেটলি পড়বে। এমআরটিতো (মেট্রোরেল) হয়েই যাচ্ছে। তখন অনেক কম্ফোর্টেবল হয়ে যাবে।  
 
বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুন ১৪, ২০২১
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad