ঢাকা, বুধবার, ২ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

জাতীয়

এটিএম বুথে পোশাক শ্রমিকদের জন্য মিলবে বিশুদ্ধ পানি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ১৭, ২০২১
এটিএম বুথে পোশাক শ্রমিকদের জন্য মিলবে বিশুদ্ধ পানি এটিএম বুথে পোশাক শ্রমিকদের জন্য মিলবে বিশুদ্ধ পানি।

ঢাকা: সুজলা জেটিআই ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্প, যা ‘ওয়াশ’ প্রোগ্রামের অংশ হিসেবে ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর পরীক্ষামূলক যাত্রা শুরু করে। প্রকল্পটির মাধ্যমে পোষাক শ্রমিকদের আবাসিক এলাকায় বসবাসরত জনসাধারণের জন্য নিরাপদ পানির সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ৫ জন স্থানীয় উদ্যোক্তাকে প্রয়োজনীয় অর্থনৈতিক ও কারিগরি সহায়তা দিয়ে বিশুদ্ধ খাবার পানির বুথ বসানো হয়।

২০২০ সালের মাঝামাঝি সময়ে প্রথম বিশুদ্ধ খাবার পানির বুথটি স্থাপনের পরিকল্পনা থাকলেও, কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের নভেম্বরে চট্টগ্রামে ইপিজেড অঞ্চলের পোষাক শ্রমিকদের আবাসস্থল সংলগ্ন একটি স্থানে প্রথম বুথটি বসানো হয়।

মহামারী এবং লকডাউনের বাঁধা বিপত্তি সত্ত্বেও এপ্রিল ২০২১ পর্যন্ত সুজলা প্রজেক্ট থেকে সফলতার সঙ্গে পাঁচটি বিশুদ্ধ পানির বুথ স্থাপন সম্পন্ন হয়েছে। যার মধ্যে দুটি বুথ বসানো হয়েছে ঢাকার সাভারে এবং আশুলিয়ায়, দুটি চট্টগ্রামে এবং গাজীপুরে একটি। এই বুথগুলোর মাধ্যমে নভেম্বর ২০২০ থেকে এপ্রিল ২০২১ এর মধ্যে এখন পর্যন্ত এক হাজার ২০০ জন গ্রাহক রেজিস্ট্রেশনের মাধ্যমে অন্তর্ভুক্ত হয়েছেন এবং প্রায় এক লাখ বিশ হাজার লিটার পানি সরবরাহ করা হয়েছে। এর পাশাপাশি এসব এলাকায় বিশুদ্ধ খাবার পানি পানের প্রয়োজনীয়তা এবং বিভিন্ন পানিবাহিত রোগ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনার মাধ্যমে প্রায় ত্রিশ মানুষের মধ্যে সচেতনতামূলক বার্তা ছড়িয়ে দেওয়া হয়েছে।

পোষাক শ্রমিকদের বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি ওই এলাকাগুলোতে উদ্যোক্তা তৈরীর একটি পরীক্ষামূলক ব্যবসায়িক কাঠামোর সামাজিক স্থায়ীত্ব এবং ব্যবসায়িক সম্ভাব্যতা পরিক্ষা করার লক্ষ্য নিয়ে সুজলা প্রকল্প কাজ করেছে। এ স্বল্পসময়ে প্রকল্পটির সামগ্রিক অগ্রগতি এবং আশাব্যঞ্জক ফলাফলের উপর ভিত্তি করে বর্তমানে একটি স্কেল আপ পর্ব পরিকল্পনা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মে ১৭, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa