ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

জাতীয়

মহামারিকালে নিরানন্দ ঘরবন্দি ঈদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, মে ১৪, ২০২১
মহামারিকালে নিরানন্দ ঘরবন্দি ঈদ

ঢাকা: পবিত্র মাহে রমজানের এক মাসের সিয়াম-সাধনার পর দেশজুড়ে উদযাপন করা হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। মহামারি করোনা ভাইরাসের কারণে অন্যবারের থেকে এবারের ঈদ অনেকটাই নিরানন্দ এবং ঘরবন্দি থেকেই উপযাপন করা হচ্ছে।

 

ঈদের দিন সাতসকালে গোসল সেরে, মিষ্টিমুখ করে নতুন জামা কাপড় পরে ঈদগাহে ঈদের নামাজ পড়তে যাওয়া, নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করা, আত্মীয়-স্বজনের বাসায় বেড়াতে যাওয়া, শিশুরা মুরব্বিদের সালাম করে সেলামি আদায়, এসবই ছিল আমাদের চিরাচরিত এবং প্রচলিত ঈদ উদযাপনের দৃশ্য।

এবারের করোনা মহামারিকালীন ঈদে বেশিরভাগ মানুষ পরিবারের সঙ্গে অনেকটাই ঘরবন্দি হয়ে ঈদ উদযাপন করছে। পরিবারের শিশুরা নতুন জামা পরলেও নেই কোথাও বেড়াতে যাবার উপায়।  ঈদের দিন যে শিশুরা নানান বর্ণের জামা জুতো পড়ে দলে দলে, পথে প্রান্তরে প্রজাপতির মতো ঘুরে বেড়াতো তাদের অধিকাংশই ঘরবন্দি।

তবে এদিন সামাজিক মাধ্যমগুলোতে দেখা যায় দেশবাসীর ঈদের সরব উপস্থিতি। সামাজিক যোগাযোগ মাধ্যমে একে অপরকে ঈদের শুভেচ্ছা এবং পরিবারের সঙ্গে ছবি তুলে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দিতে ভুল করেননি অনেকেই।
ঈদের দিন ঘরবন্দি মানুষের প্রার্থনায় ছিল মহামারি করোনা থেকে মুক্তি কামনা। এদিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) অন্যতম শীর্ষ নেতা রাজেকুজ্জামান রতন লেখেন, মহামারির আতঙ্ক, বিচ্ছিন্নতার বেদনা আর জীবনের নানা দুঃখ, এর মাঝেও ঈদ যেন হয় আনন্দের উপলক্ষ। সবাইকে ঈদের শুভেচ্ছা।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা। প্রত্যাশা রাখি, অসীম দয়ালু ও পরম করুণাময় সৃষ্টিকর্তার অশেষ রহমতে করোনা মহামারির এ সংকট কেটে আগামীর সুন্দর ও কল্যাণময় হয়ে উঠবে। ঈদ মোবারক।
গত কয়েক দিনে লাখ লাখ মানুষ ঢাকা ছেড়ে যাওয়ায় রাজধানী এখন অনেকটাই ফাঁকা। একই সঙ্গে করোনা সংক্রমণের ভয়ে রাজধানীর অধিকাংশ রাস্তাঘাটেই সুনসান। রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায় প্রতিটি রাস্তায় মানুষ ও যানবাহনের উপস্থিতি অনেক কম।

এবারের ঘরবন্দি নিরানন্দ ঈদে অধিকাংশ দেশবাসীর প্রত্যাশা এমন আতঙ্ক আর ভীতির ঈদ যেন আর না আসে মানুষের মধ্যে, একদিন আমাদের এ সুন্দর পৃথিবী থেকে বিদায় হবে মহামারি করোনা ভাইরাস। সবকিছুই আবারও স্বাভাবিক হবে, প্রতিটা মানুষের মধ্যে আবারও ছড়িয়ে পড়বে চিরাচরিত ঈদের নির্মল আনন্দধারা। সবাই আবারও গলা ছেড়ে গাইবে, রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ, এমনটাই প্রত্যাশা সবার।   

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মে ১৪, ২০২১
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa