ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আল-আকসা মসজিদে হামলায় ওআইসির বৈঠকে বাংলাদেশের নিন্দা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, মে ১২, ২০২১
আল-আকসা মসজিদে হামলায় ওআইসির বৈঠকে বাংলাদেশের নিন্দা আল-আকসা মসজিদে হামলায় ওআইসির বৈঠকে বাংলাদেশের নিন্দা।

ঢাকা: জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে ইসরায়েলি দখলদার বাহিনীর উপর্যপুরি হামলার ঘটনায় ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসি মঙ্গলবার (১১ মে) এক জরুরি ভার্চুয়াল বৈঠক আহ্বান করে। বৈঠকে ওআইসির স্থায়ী প্রতিনিধি ও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আল-আকসা মসজিদে ও গাজা উপত্যাকায় ইসরায়েলি দখলদার বাহিনীর ফিলিস্তিনীদের ওপর বর্বরোচিত হামলা ও হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানান।

রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

রাষ্ট্রদূত বলেন, আমরা মনে করি ফিলিস্তিনীদের তাঁদের জমি ও বাড়িঘর থেকে উচ্ছেদ ও নির্মূল করা ইসরাইলী দখলদার বাহিনীর একটি নিয়মিত প্রচেষ্টা হয়ে দাঁড়িয়েছে। পবিত্র আল-আকসা মসজিদ এবং ফিলিস্তিনের অন্যান্য অংশে ইসরায়েলি বাহিনীর এ জাতীয় নির্মম হামলা ফিলিস্তিনীদের অধিকার ও মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করছে।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমরা দেখছি যে অনেক দেশ এবং আন্তর্জাতিক সংস্থা নিরস্ত্র ফিলিস্তিনীদের ওপর ইসরায়েলের হামলার নিন্দা জানাচ্ছে। তবে আমরা মনে করি দখলদার ইসরায়েলি বাহিনীকে এ ধরণের কাজ থেকে বিরত রাখার জন্য এটাই যথেষ্ট নয়। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে এবং অদূর ভবিষ্যতে ইসরায়েলকে এ জাতীয় হামলা, নৃশংসতা ও উস্কানিমূলক পদক্ষেপ থেকে বিরত রাখতে বাস্তবভিত্তিক ও সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাই। আমরা ওআইসিকে এ বিষয়ে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সঙ্গে ব্যবস্থা গ্রহণের জন্য তাঁদের প্রচেষ্টা দ্বিগুণ করার আহ্বান জানাই।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ফিলিস্তিনীদের সঙ্গে সবসময়ই একাত্মতা প্রকাশ করে এবং তাঁদের ভুমিতে তাঁদের ন্যায্য অধিকারের প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনরায় প্রকাশ করছি। বাংলাদেশ জাতিসংঘে গৃহীত প্রস্তাবসমূহ, আরব পিস ইনিশিয়েটিভ এবং কোয়ার্টেট রোড ম্যাপের আলোকে ফিলিস্তিন সমস্যার সমাধান প্রক্রিয়াকে সমর্থন করে। বৈঠকে জেরুজালেমের শেখ জারাহ এলাকায় ফিলিস্তিন পরিবারকে তাঁদের বাড়ি থেকে উচ্ছেদ করার ও তীব্র নিন্দা জানান তিনি।

বৈঠকে ফিলিস্তিন, তুরস্ক, পাকিস্তান, সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, জিবুতি, ইন্দোনেশিয়া, আলজেরিয়া, ইরাক, মরক্কোসহ বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিরা বক্তব্য রাখেন। স্থায়ী প্রতিনিধিরা আল-আকসা মসজিদে ইসরায়েলি দখলদার বাহিনীর এ হামলার তীব্র নিন্দা করেন এবং তা অবিলম্বে বন্ধের আহ্বান জানান। পরবর্তীতে সর্বসম্মতিক্রমে একটি যৌথ ঘোষণা পত্র গৃহীত হয়।

নাইজারের স্থায়ী প্রতিনিধি এ সভায় সভাপতিত্ব করেন। এর আগে বাংলাদেশ সরকার গত ১০ মে ফিলিস্তিনে চলমান ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে ফিলিস্তিনিদের অধিরকারের প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করে।

বাংলাদেশ সময়: ০২০৭ ঘণ্টা, ১১ মে, ২০২১
টিআর /কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।