ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশ প্রতিজ্ঞাবদ্ধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশ প্রতিজ্ঞাবদ্ধ

ঢাকা: যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কমনওয়েলথে ও বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা অব্যাহত রাখতে নিবিড়ভাবে কাজ করবে।

লন্ডনে ব্রিটিশ ফরেন কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এবং নামিবিয়ার হাইকমিশন আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবসের কর্মসূচিকে সামনে রেখে লন্ডনে ভার্চ্যুয়ালি এই আলোচনার আয়োজন করা হয়। শুক্রবার (১৬ এপ্রিল) যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

ইউনেস্কোর সহযোগিতায় আগামী ২৯ এপ্রিল থেকে ৩ মে নামিবিয়ার উইন্ডোহিকে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজিত হবে। যুক্তরাজ্য ওই অনুষ্ঠানের সহ-আয়োজক। এ বছরের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবসের প্রতিপাদ্য ‘জনস্বার্থ হিসেবে তথ্য’।

আলোচনা অনুষ্ঠানে হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বিশ্বব্যাপী সাংবাদিকদের মধ্যে যারা দায়িত্ব পালনকালে প্রাণ হারিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি কোভিড সঙ্কটের সময়ে উন্নয়নশীল দেশগুলোর মিডিয়া হাউসগুলোতে অর্থনৈতিক সাবলীলতার সহায়তায় কমনওয়েলথকে ভূমিকা নেয়ার আহ্বান জানান।

হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বিগত এক দশকে বাংলাদেশের প্রিন্ট, ইলেকট্রনিক ও ডিজিটাল মিডিয়া শিল্পের দ্রুত প্রসারের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচি ও সংস্কার সম্পর্কে তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশে বেসরকারি ইলেকট্রনিক এবং ডিজিটাল মিডিয়ার প্রসার ছাড়াও ইন্টারনেট ভিত্তিক নিউজ পোর্টাল এবং টিভি চ্যানেলগুলো গণমাধ্যমের স্বাধীনতা এবং মতপ্রকাশের স্বাধীনতার সুযোগ নিয়েছে। বর্তমান সরকার দেশের সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠন করেছে। সাংবাদিকদের বেতন বাড়াতে দুটি মজুরি বোর্ড কমিশন করা হয়েছে, যার ফলে ২০১৩ সালের চেয়ে সাংবাদিকদের বেতন এখন ৬০ শতাংশের বেশি।

আলোচনা সভায় কমনওয়েলথের সেক্রেটারি-জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি এবং কমনওয়েলথের বেশ কয়েকটি দেশের হাইকমিশনার বক্তব্য রাখেন। এতে কো-চেয়ার ছিলেন যুক্তরাজ্যের এফসিডিও’র মিডিয়া ফ্রিডম বিভাগের প্রধান কানবার হুসেইন ও যুক্তরাজ্যে নামিবিয়ার হাইকমিশনার লিন্ডা স্কট।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।