ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদপুরে ৯৩ মণ জাটকা জব্দ, পাচারকারীসহ ২৪ জন আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
চাঁদপুরে ৯৩ মণ জাটকা জব্দ, পাচারকারীসহ ২৪ জন আটক জব্দকৃত জাটকা ও আটক জেলেরা। ছবি: বাংলানিউজ

চাঁদপুর: জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় অভিযান চালিয়ে চাঁদপুরে গত ২৪ ঘণ্টায় ৩৭২০ কেজি (৯৩ মণ) জাটকা জব্দ করেছে কোস্টগার্ড উপজেলা টাস্কফোর্স এবং নৌ পুলিশ। এসময় পাচারকারী ও জেলেসহ ২৪ জনকে আটক করা হয়েছে।

 

সোমবার (১২ এপ্রিল) বিকেলে সংশ্লিষ্ট দপ্তর থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করা হয়েছে।

কোস্টগার্ড চাঁদপুর স্টেশন কমান্ডার লে. এম. আসাদুজ্জামান বাংলানিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুরে সদর উপজেলার গাছতলা ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে ঢাকায় জাটকা পাচারকালে ৫ জনকে আটক করা হয়। এ সময় তাদের সঙ্গে থাকা পিকআপভ্যান ও ১ হাজার কেজি জাটকা জব্দ করা হয়।

আটক ৫ জনের মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম ৪ জনকে ১ বছর করে কারাদণ্ড ও ১ জনকে ৩ হাজার টাকা জরিমানা করেন। জব্দ করা জাটকা গরিবদের মধ্যে বিতরণ ও পিকআপভ্যান কোস্টগার্ডের হেফাজতে রাখা হয়েছে।

নৌ পুলিশের চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) কামরুজ্জামান বাংলানিউজকে বলেন, সোমবার ভোরে চাঁদপুর সদর উপজেলার হরিণা নৌ পুলিশ ফাঁড়ির ইনাচার্জসহ সদস্যরা মেঘনা নদীতে অভিযান চালিয়ে জাটকা ধরা অবস্থায় দুটি নৌকা ও ২ লাখ মিটার কারেন্টজালসহ ৫ জেলেকে আটক করে। এছাড়া হরিণা এলাকায় জাটকা পাচারকালে ২৪২০ কেজি জাটকাসহ ৫ জন পাচারকারীকে আটক করেন। আটকদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে।

হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, রোববার দিনগত রাতে অভিযান চালিয়ে হাইমচর কোস্টগার্ড ও মৎস্য বিভাগ ৫ জন জেলেকে আটক করে। এ সময় তাদের কাছ থেকে ৩শ’ কেজি জাটকা দুইটি মাছ ধরার নৌকা ও ২০ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়। জব্দকৃত জাটকা গরিবদের মধ্যে বিতরণ এবং জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং নৌকা দু’টি নির্বাহী ম্যাজিস্ট্রেট ৫০ হাজার টাকায় বিক্রি করেন।

তিনি আরো বলেন, হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট চাই থোয়াইহলা চৌধুরী মধ্য রাতে আটক ৫ জেলের মধ্যে ৩ জনকে ২০ দিন করে কারাদণ্ড ও ২ জন শিশু হওয়ায় মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।