ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর বৈসাবির সব অনুষ্ঠান স্থগিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
বান্দরবানে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর বৈসাবির সব অনুষ্ঠান স্থগিত সংবাদ সম্মেলন

বান্দরবান: করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় বান্দরবান পার্বত্য জেলার ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায়ের বৈসাবির সব অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।  

সোমবার (১২ এপ্রিল) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের হলরুমে এক জরুরি সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা।

 

এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, সারাবিশ্বে এখন ২য় ধাপে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। ইতোমধ্যে বাংলাদেশেও এটা ভয়াবহ আকার নিয়েছে, তাই দেশ ও জাতির স্বার্থে বান্দরবান পার্বত্য জেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের বাংলা নববর্ষের সব অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।  

চেয়ারম্যান এসময় আরো বলেন, নববর্ষ উপলক্ষে বান্দরবান জেলার ৯৫টি বৌদ্ধ বিহারে পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে নববর্ষের শ্রদ্ধাদান হিসেবে নগদ টাকা ও পর্যাপ্ত পরিমাণে খাদ্য সামগ্রী দেওয়া হবে।  

চেয়ারম্যান আরো বলেন, পার্বত্য জেলা বান্দরবানে এই নববর্ষ উপলক্ষে ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায় কয়েকদিনব্যাপী নানা উৎসবের আয়োজন করে থাকে, কিন্তু এইবার করোনা ভাইরাস মোকাবিলায় সরকারি নিষেধাজ্ঞা থাকায় আমরা জেলার সব বৌদ্ধ বিহারে শুধু ধর্মীয় প্রার্থনা আর পূজা ছাড়া সব অনুষ্ঠান স্থগিত রাখবো।  

এসময় বান্দরবানের রাজগুরু (খ্যং ওয়া ক্যং) বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক কেএসমং মার্মা বলেন, সরকারি নিষেধাজ্ঞা থাকায় এবার বান্দরবানে ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের নববর্ষ উদযাপন উপলক্ষে সাংগ্রাই উৎসব উদযাপন করা হবে না। শুধু বৌদ্ধ মূর্তি স্মান আর বিহারে বিহারে প্রার্থনা এবং পূজা হবে। এসময়  স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে সবাইকে।  

এসময় বান্দরবানের রাজগুরু (খ্যং ওয়া ক্যং) বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক কে এস মং মার্মা আরো বলেন, জনসমাগম হয় এমন কোনো কর্মকাণ্ড আমরা করবো না এবং সবাইকে আহ্বান করবো করোনার এই মহামারিতে যেন কেউ সরকারি নিদের্শনা ভঙ্গ করে কোনো আয়োজন না করে।

সংবাদ সম্মেলনের এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, বালাঘাটা কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত তেজপ্রিয় থের, রাজগুরু (খ্যং ওয়া ক্যং) বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক কেএসমং মার্মা, অর্থ সম্পাদক রাজপুত্র শৈনুপ্রু রুমু, উৎসব উদযাপন কমিটির সভাপতি থেওয়াং (হ্লাএমং), সাধারণ সম্পাদক শৈটিং ওয়াই মার্মা, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু, সাধারণ সম্পাদক মিনারুল হকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।