ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ডিএসসিসির রাজস্ব আহরণ বাড়ানোর নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মার্চ ২, ২০২১
ডিএসসিসির রাজস্ব আহরণ বাড়ানোর নির্দেশ

ঢাকা: প্রকল্প নির্ভরতা কমিয়ে রাজস্ব আহরণ বাড়াতে কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

মঙ্গলবার (২ মার্চ) দুপুরে নগর ভবনের মেয়র হানিফ অডিটরিয়ামে সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আয়োজিত "রাজস্ব সম্মেলন" এ তিনি এ নির্দেশনা দেন।

বিকেলে ডিএসসিসি থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস  বলেন, আমরা পূর্বে অনেক কিছুই পারিনি। অনেক সীমাবদ্ধতার মধ্যে আমরা ছিলাম কারণ আমরা রাজস্ব আহরণ করতে পারিনি। আমাদের সরকারের মুখাপেক্ষী হতে হয়েছে। আমাদের প্রকল্প নির্ভর চলতে হয়েছে। আমরা প্রকল্প জমা দেই, তারপর সরকার আমাদের অর্থ দেয় এবং তারপর অর্থ ছাড় দেওয়া হয়। তারপর আমরা কাজ করি। এ প্রকল্প নির্ভরতা আমাদের কমাতে হবে। নিজস্ব সক্ষমতা বাড়াতে হবে, স্বয়ংসম্পূর্ণ হতে হবে। এজন্য আমাদের অবশ্যই রাজস্ব আহরণ বাড়াতে হবে।

তিনি বলেন, আপনারা উপলব্ধি করেছেন, আমাদের ট্রেড লাইসেন্স এর সংখ্যা মাত্র দুই লাখ ১৮ হাজার। এটা পর্যাপ্ত নয়, অপ্রতুল। এর বাইরে ব্যাপক সংখ্যক মানুষ আমাদের শহরে ব্যবসা করছে কিন্তু আমাদের করের আওতায় আসেনি। সুতারাং তাদের করের আওতায় আনতে হবে। তেমনি পৌর করের (হোল্ডিং ট্যাক্স) সংখ্যা মাত্র এক লাখ ৮৩ হাজার। এ সংখ্যাটা অনেক পূর্বের মনে হচ্ছে। এ সংখ্যাটা অনেক বাড়বে। সুতরাং হোল্ডিং ট্যাক্সের জন্য সাড়ে ৩০০ কোটি টাকা এবং ট্রেড লাইসেন্সের জন্য ২০০ কোটি টাকার যে লক্ষ্যমাত্রা আমরা দিয়েছি, সেটি আদায়যোগ্য। আমরা সবাই মিলে ঐকবদ্ধ হয়ে সুষ্ঠুভাবে কাজ করলে এটা শতভাগ আদায় করা সম্ভব।

ডিএসসিসি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি সতর্ক বার্তা উচ্চারণ করে মেয়র তাপস  বলেন, "আমি দুষ্টের দমন, শিষ্টের লালনে বিশ্বাস করি। যে ভালো করবে, যে সংস্থাকে আপন মনে করে কাজ করবে, তাকে অবশ্যই পুরস্কৃত করা হবে। তাকে প্রণোদনা দেওয়া হবে। কিন্তু যে অন্যায় করবে, মানুষকে হয়রানি করবে, তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে - সেটা আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন।

কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকের সঞ্চালনায় রাজস্ব সম্মেলনে আরও বক্তব্য দেন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, ডিএসসিসি সচিব আকরামুজ্জামান।

এ সময় আরও উপস্থিত ছিলেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা, ডিএসসিসির কর কর্মকর্তা, উপ-কর কর্মকর্তা, রেভিনিউ সুপারভাইজার, লাইসেন্স সুপারভাইজার, বাজার সুপারভাইজার ও রেন্ট অ্যাসিস্ট্যান্টরা।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ০২, ২০২১
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।