ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া শুরু বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া।

ঢাকা: বিমান বাহিনীর সকল ঘাঁটি ও ইউনিটে একযোগে শুরু হয়েছে বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২১’।

রোববার (২৮ ফেব্রুয়ারি) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিমান বাহিনীর সকল ঘাঁটি ও ইউনিটে একযোগে শুরু হয়েছে বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২১’ ।

এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর শক্তিমত্তা যাচাই এবং যুদ্ধ সক্ষমতা পর্যবেক্ষণ করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করে গুরুত্বপূর্ণ সুপারিশ প্রণয়ন করা হয়। এর মাধ্যমে ভবিষ্যতে আরও উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করে।

মহড়ায় বিমান বাহিনীর সকল যুদ্ধ বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার, র‌্যাডার ও ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য মিসাইল ইউনিটসহ বিমান বাহিনীর সকল পদবির সদস্য অংশগ্রহণ করছে। মহড়ার অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশলের মাধ্যমে ইন্টারসেপশনে অংশগ্রহণ করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই যুদ্ধ প্রস্তুতি অনুশীলনে বিমান বাহিনীর সকল যুদ্ধাস্ত্র ও জনবল ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির অনুশীলন করা হবে। এ মহড়ায় বাংলাদেশ বিমান বাহিনী ছাড়াও স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, সিভিল ডিফেন্স এবং বিএনসিসি (এয়ার উইং) অংশগ্রহণ করছে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
এমইউএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।