ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শনিবার খুলছে চবি

আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা

রমেন দাশগুপ্ত, স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

চট্টগ্রাম: সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে দেড় মাস বন্ধের পর আগামী শনিবার থেকে খুলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এর আগে বৃহস্পতিবার খুলে দেওয়া হবে ১০টি আবাসিক হল।



এদিকে, বর্ধিত বেতন ফি প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার সন্ধ্যায় নগরীর স্টুডিও থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এ ঘোষণা দেয়।

এতে জানানো হয়, বর্ধিত বেতন ফি প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে আগামী শুক্রবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নাগরিক সমাবেশ, শনিবার ক্যাম্পাসে কালো ব্যাজ ধারণ এবং প্রত্যেক অনুষদের সামনে কালো পতাকা উত্তোলন ও কালো পতাকা মিছিল বের করা হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সমন্বয়ক তবারক হোসেন।

তিনি বলেন, ‘গত ৫ সেপ্টেম্বর বৈঠকে প্রশাসন বিশ্ববিদ্যালয় খোলার আগেই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সেই আশ্বাস থেকে সরে এসে এখন প্রশাসন জোরপূর্বক বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে আন্দোলনকে ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করছে। এ অবস্থায় আবারও আন্দোলন শুরু করা ছাড়া আমাদের সামনে আর কোন বিকল্প নেই। ’

এ ব্যাপারে প্রক্টর অধ্যাপক জসীম উদ্দিন বলেন, ‘আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় খোলার পর আলোচনা হবে। আশা করি আলোচনার মাধ্যমেই এ পরিস্থিতির সমাধান হবে। ’
 
ওদিকে, বিশ্ববিদ্যালয় খোলার পর ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বুধবার পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করেছে প্রশাসন।

হাটহাজারী থানার অফিসার ইন চার্জ (ওসি) এ কে এম মহিউদ্দিন সেলিম বলেন, ‘যে কোন ধরণের অনাকাক্সিত পরিস্থিতি এড়ানোর জন্য ক্যাম্পাসে বৃহস্পতিবার থেকে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হবে। ’

গত ২ আগস্ট বর্ধিত বেতন ফি প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। ওইদিনই জরুরি সিন্ডিকেট বৈঠক ডেকে রমজান ও ঈদের ছুটি এগিয়ে এনে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।