ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে ‘স্বপ্নের ঘরে’ উঠছে ১৪০৬ পরিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
সিলেটে ‘স্বপ্নের ঘরে’ উঠছে ১৪০৬ পরিবার

সিলেট: মুজিববর্ষে সিলেট বিভাগে ঘর পাচ্ছেন প্রায় ১০ হাজার ঠিকানাবিহীন মানুষ। যাদের জমিও নেই, ঘরও নেই।

প্রথম পর্যায়ে শনিবার (২৩ জানুয়ারি) স্বপ্নের নীড়ে উঠছে এক হাজার ৪০৬ ভূমিহীন পরিবার।

এদিন ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পর তাদের ঘরে তোলা হবে বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম।

তিনি বলেন, যাদের জমি নেই, ঘরও নেই, সেসব ভূমিহীন মানুষদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে দেশজুড়ে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এই প্রকল্পের অংশ হিসেবে সিলেটে চার হাজারেরও বেশি ভূমিহীন মানুষকে ‘স্বপ্ননীড়’ নির্মাণ করে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে শনিবার এক হাজার ৪০৬টি ঘর হস্তান্তর করা হবে। বাকি ঘরগুলোও নির্মাণের প্রক্রিয়া চলমান। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভূমিহীনদের ঘর হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে এরইমধ্যে সিলেটে পৌছেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তারা নিজ নিজ নির্বাচনী এলাকায় ঘর হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সিলেট বিভাগীয় প্রশাসন সূত্র জানায়, সিলেটে জমি নেই, ঘর নেই এমন ‘ক’ শ্রেণির লোকজনকে প্রায় ১০ হাজার ৩১৩টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে সরকারের খরচ হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। সঙ্গে আরো পাবেন নগদ চার হাজার টাকা করে। সে হিসেবে ভূমিহীন প্রতিটি পরিবারের পেছনে সরকারের বরাদ্দ এক লাখ ৭৫ হাজার টাকা। ফলে ১০ সহস্রাধিক পরিবারে সরকারের ব্যয় হচ্ছে ১৮০ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার টাকা।

আর বিভাগের মধ্যে সিলেট জেলায় চার হাজার ৪৭৮ জনকে ঘর তৈরি করে দিচ্ছে সরকার। প্রতিটি ঘর নির্মাণে খরচ হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে দু’টি কক্ষ, একটি রান্নাঘর ও একটি বাথরুম রাখা হচ্ছে।

সিলেট জেলা প্রশাসন সূত্র জানায়, শনিবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠান হবে।  

জেলায় সিলেট সদরে ১৪৪, দক্ষিণ সুরমায় ১২০, বিশ্বনাথে ৬৬৯, ওসমানীনগরে ৫৩৩, বালাগঞ্জে ৮৭৫, বিয়ানীবাজারে ১০৪, গোলাপগঞ্জে ২০০, ফেঞ্চুগঞ্জে ১৩০, গোয়াইনঘাটে ৫০০, কানাইঘাটে ১৯৩, জৈন্তাপুরে ৩৩০, জকিগঞ্জে ১৩০ এবং কোম্পানীগঞ্জ উপজেলায় ২৫০টি ঘর হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ০৪০৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
এনইউ/এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।