ঢাকা, বৃহস্পতিবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় বৈঠক নিয়ে চীনের সন্তোষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
রোহিঙ্গা প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় বৈঠক নিয়ে চীনের সন্তোষ

ঢাকা: রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে ত্রিপক্ষীয় বৈঠক নিয়ে সন্তোষ প্রকাশ করেছে চীন। মঙ্গলবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ, চীন ও মিয়ানমারের মধ্যে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠক নিয়ে দেশটি সন্তোষ প্রকাশ করেছে।

ঢাকার চীনা দূতাবাস থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে মঙ্গলবারের এ ত্রিপক্ষীয় ভার্চ্যুয়াল বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার লুও ঝাওহুই ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব হাও দো সোয়ান।

চীনা দূতাবাস জানিয়েছে, বৈঠকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার লুও ঝাওহুই অংশ নেন। বৈঠকে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।  

লুও ঝাওহুই বলেন, ২০১৭ সাল থেকে চীন রোহিঙ্গা সংকট সমাধানে কাজ করছে। চীন বাংলাদেশ ও মিয়ানমারের বন্ধুরাষ্ট্র হিসেবে এ সংকট দ্বিপক্ষীয়ভাবেই সমাধানে জোর দিয়ে আসছে। তবে চীনসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের এ সংকট জটিল করার পরিবর্তে গঠনমূলক ভূমিকা পালন করা উচিত।

এর আগে ত্রিপক্ষীয় বৈঠক সামনে রেখে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং গত সোমবার (১৮ জানুয়ারি) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সাক্ষতে রোহিঙ্গা ইস্যু ও আসন্ন ত্রিপক্ষীয় বৈঠক নিয়ে আলোচনা করেন। রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধান ও এ অঞ্চলে শান্তি, উন্নয়ন ও সমৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও মিয়ানমারকে সমর্থন অব্যাহত রাখবে বলেও জানান লি জিমিং।

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে চীনের মধ্যস্থতায় মঙ্গলবার ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশ, মিয়ানমার ও চীনের প্রতিনিধিরা এ বৈঠকে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa