ঢাকা, বৃহস্পতিবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

জাতীয়

ইউরোপের জাল ভিসা দিয়ে অর্থলুট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
ইউরোপের জাল ভিসা দিয়ে অর্থলুট

ঢাকা: জনশক্তি কর্মসংস্থানের অনুমতি ছাড়াই ইউরোপে পাঠানোর নামে মানবপাচার করে আসছিল একটি চক্র। চক্রটি জাল ভিসা দিয়ে ইউরোপে পাঠানোর কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়।

সোমবার (১৮ জানুয়ারি) দিনগত রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ইউরোপে চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে দু’জন মানবপাচারকারীকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আটকরা হলেন- মো. আব্দুল আলিম ও কবির আহম্মেদ।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক।

তিনি বলেন, একটি আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের সদস্যরা ইউরোপে পাঠানোর কথা বলে দেশের বিভিন্ন এলাকার আগ্রহীদের কাছ থেকে টাকা নিতেন। পক্ষান্তরে চক্রের মূলহোতা পর্তুগালে অবস্থান করে বিভিন্ন লোকজনকে ইউরোপের ভুয়া কাগজপত্র পাঠাতেন।

তাদের কোনো রিক্রুটিং এজেন্সি বা লাইসেন্স নেই। তারা চাকরির ভিসায় চেক রিপাবলিকসহ ইউরোপের বিভিন্ন দেশে নেওয়ার কথা বলে প্রথমে ভারত নিয়ে যেতো। এরপর লোকজনের কাছ থেকে পাসপোর্ট, ডলার ও রুপি নিয়ে নিতো। তখন চক্রের ভারতীয় চক্রের সদস্যরা ভিসা ইন্টারভিউয়ের বিভিন্ন তারিখের কথা বলে ঘোরাতে থাকে। এমন অনেক ভুক্তভোগী প্রতারিত হচ্ছেন বুঝতে পেরে চেক রিপাবলিক অ্যাম্বাসিতে যোগাযোগ করে জানতে পারেন, তারা কোনো ভিসা দিচ্ছে না।

এ ঘটনায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শাহজাহানপুর থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান ওমর ফারুক।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa