ঢাকা, বৃহস্পতিবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

জাতীয়

বরিশাল বিভাগে নতুন ৩ লঞ্চঘাটের প্রস্তাবনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
বরিশাল বিভাগে নতুন ৩ লঞ্চঘাটের প্রস্তাবনা

বরিশাল: বরিশাল বিভাগের জন্য নতুন ৩টি লঞ্চঘাট ও পর্যটনের জন্য আরও ৩টি ঘাটের প্রস্তাবনা দেওয়া হয়েছে।

একইসঙ্গে চাঁদপুর জেলাসহ বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন স্থানে ৬০টি লঞ্চঘাট, ১১টি কার্গোঘাট এবং ৩৮টি খেয়াঘাটের প্রস্তাবনাও করা হয়েছে।

‘বরিশাল বিভাগের নদীসমূহের নাব্যতা বৃদ্ধি, জলাবদ্ধতা হ্রাস, জলাভূমি বাস্তু পুনরুদ্ধার, সেচ ও ল্যান্ডিং সুবিধাদি বৃদ্ধি করে নদী ব্যবস্থাপনার সম্ভাব্যতা যাচাই’ শীর্ষক সমীক্ষা শেষে এ প্রস্তাবনার বিষয়টি উঠে এসেছে।

মঙ্গলবার (১৯ জানুয়া‌রি) দুপুরে বরিশাল সা‌র্কিট হাউজের সভাকক্ষে বিআইড‌ব্লিউ‌টিএ’র আয়োজনে বিভাগীয় প্রশাসনের সহযোগিতায় একটি কর্মশালা অনু‌ষ্ঠিত হয়।

কর্মশালার শুরুতে সমীক্ষার প্রতিবেদন অবহিতকরণ পর্বে জানানো হয়, সমীক্ষায় বিআইডব্লিউটিএ থেকে বরিশাল বিভাগের বিভিন্ন বন্দরের অধীন ঘাটসমূহের তালিকা ও তথ্যাদি সংগ্রহ করা হয়। এছাড়া নদী বন্দরের নিয়ন্ত্রণের অধীন ও নিয়ন্ত্রণের বাইরে বিদ্যমান সব ঘাটের তথ্য উদঘাটনে সিইজিআইএস সমীক্ষা এলাকায় সব নৌপথে মাঠ পর্যায়ে জরিপ পরিচালনার মাধ্যমে মোট ২৪৪টি ঘাট চিহ্নিত করা হয়। ট্রাফিক সমীক্ষা, স্থানীয় জনগণের চাহিদা, ঘাটে প্রয়োজনীয় সুবিধাদির অভাব, নৌপথের সংযোগ, নদীর অবস্থা ও প্রস্থ প্রভৃতি বিবেচনা করে নতুন ঘাট এবং বিদ্যমান ঘাট উন্নয়নের জন্য গৃহীত পরিকল্পনার প্রস্তাব করা হয়েছে।

সেই প্রস্তাবনা অনুযায়ী বিভাগের মধ্যে বরিশাল জেলার উজিরপুর, ঝালকাঠির চারাখালী ও পিরোজপুর টাউনে একটি করে নতুন লঞ্চঘাট এবং বরিশালের জালুখালী, ঝালকাঠির ডিসি পার্ক ও পিরোজপুরের ডিসি পার্কে পর্যটনের জন্য ঘাটের প্রস্তাবনা করা হয়েছে।

বিভাগীয় ক‌মিশনার ড. অমিতাভ সরকারের সভাপ‌তিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপ‌স্থিত ছিলেন নৌ প‌রিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খা‌লিদ মাহমুদ চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন ব‌রিশাল সি‌টি করপোরেশনের মেয়র সের‌নিয়াবাত সা‌দিক আব্দুল্লাহ, বিআইড‌ব্লিউ‌টিএ-এর চেয়ারম্যান গোলাম সাদেক, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, ঝালকাঠির জেলা প্রশাসক জোহর আলী, বরিশালের পুলিশ সুপার মারুফ আহমেদসহ প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জানুয়া‌রি ১৯, ২০২১
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa