ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অতিরিক্ত সচিব পরিচয়ধারী প্রতারক সাজেদুর গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
অতিরিক্ত সচিব পরিচয়ধারী প্রতারক সাজেদুর গ্রেফতার

ঢাকা: ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) পরিচয় দিয়ে বিভিন্ন মোবাইল নম্বর থেকে মাঠ পর্যায়ের রাজস্ব প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীর কাছে ফোন দিয়ে বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠানোর দাবি করা প্রতারক মো. সাজেদুর রহমান সাজিদকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১)।

সোমবার (৪ জানুয়ারি) ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) পরিচয় দিয়ে কতিপয় প্রতারক চক্রের সক্রিয় সদস্য বেশ কিছুদিন ধরে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা, মাদকব্যবসাসহ নানাবিধ অপরাধ সংগঠিত করে আসছিলেন। এ ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করা হয়েছিল এবং পত্রিকায় বেশ কয়েকবার বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। ফলশ্রুতিতে র‍্যাব এ বিষয়ে ছায়া তদন্ত ও গোয়েন্দা নজরদারি বাড়ানোর ফলে ‘মো. সাজেদুর রহমান সাজিদ’ নামে এক প্রতারককে গ্রেফতার করতে সমর্থ হয় র‍্যাব-১।  

ভূমি মন্ত্রণালয় মাঠ প্রশাসনের সব পর্যায়ে প্রতারণার ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেছে। এছাড়া সাধারণ জনগণকেও এ ব্যাপারে সতর্ক থাকার অনুরোধ করেছে।  

র‍্যাব-১ এ বিষয়ে গত ৩১ ডিসেম্বর সংস্থাটির ওয়েব সাইটের মাধ্যমে জানায়, গত ৩১ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় র‌্যাব-১, উত্তরা, ঢাকার একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর বিমানবন্দর থানার ঢাকা-ময়মনসিংহ হাইওয়ের কশাইবাড়ী সড়কের মোড়ে অভিযান পরিচালনা করে। এ সময় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয়ধারী প্রতারক ও মাদকব্যবসায়ী সাজেদুরকে গ্রেফতার করা হয়। পরে তার কাছ থেকে এক হাজার ৯২৫ ইয়াবা বড়ি, ১০টি ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয়ের ভিজিটিং কার্ড, দু’টি সরকারি জাল সিল, পাঁচটি মোবাইল ফোন, ১০টি সিমকার্ড, একটি পেনড্রাইভ, একটি মেমোরি কার্ড ও প্রতারণা করে হাতিয়ে নেওয়া নগদ পাঁচ হাজার ১২০ টাকা উদ্ধার করা হয়।  

গ্রেফতার সাজেদুরকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ২০০১ সালে রংপুর থেকে বি এ পাস করেন। পরবর্তীতে ২০১৫ সালে একটি প্রাইভেট কোম্পানিতে এসআর পদে যোগদান করেন। চাকরির পাশাপাশি তিনি বিগত এক বছর ধরে প্রতারণার সঙ্গে জড়িত ছিলেন। তিনি নিজেকে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব/জনসংযোগ কর্মকর্তা পরিচয় দিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছেন।

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, গ্রেফতার সাজেদুর ভূমি মন্ত্রণালয়ে কর্মরত তহসিলদারদের চাকরিচ্যুত করার হুমকি দিয়ে তাদের কাছ থেকে নগদ টাকা হাতিয়ে নেন। এছাড়া তিনি সাধারণ মানুষের সঙ্গে প্রতারণার পাশাপাশি মাদকব্যবসায়ের সঙ্গে জড়িত বলে স্বীকার করেন। এর আগে তিনি ডিবি সদস্য হিসেবে পরিচয় দিয়ে প্রতারণামূলক কর্মকাণ্ড করায় পৃথক মামলায় গ্রেফতার হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২১
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।