ঢাকা, মঙ্গলবার, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ জুন ২০২৪, ২৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

পথশিশুদের নিয়ে খুলনায় পিঠা উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২১
পথশিশুদের নিয়ে খুলনায় পিঠা উৎসব

খুলনা: বাঙালির চিরাচরিত অভ্যাস ও ঐতিহ্য শীতে পিঠা খাওয়া। কিন্তু অনেকেরই পিঠা খাওয়ার সামর্থ্য নেই।

বিশেষ করে সুবিধাবঞ্চিত পথ-শিশুদের।

অসহায় দরিদ্র ছিন্নমূল এসব শিশুদের জন্য বছরের প্রথম দিন শুক্রবার (১ জানুয়ারি) সন্ধ্যায় আয়োজন করা হয় পিঠা উৎসবের।

খুলনা ব্লাড ব্যাংক এবং খুলনা ফুড ব্যাংকের পক্ষ থেকে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়। মহানগরীর দৌলতপুর রেলস্টেশন সংলগ্ন এলাকায় ও রূপসার শান্তি সদন বৃদ্ধাশ্রমে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়। বছরের প্রথম দিনে পিঠা খেতে পেয়ে পথ শিশুদের চোখেমুখে আনন্দের উচ্ছ্বাস। অসহায় এসব শিশুরা জানান,  তারা এ বছর কোনো পিঠা খায়নি।

পিঠা উৎসবে উপস্থিত ছিলেন খুলনা ব্লাড ব্যাংক ও ফুড ব্যাংকের প্রতিষ্ঠাতা সালেহ উদ্দিন সবুজ, সিটি গার্লস স্কুলের প্রধান শিক্ষক শাহা জিয়ারউর রহমান স্বাধীন, খুলনা ব্লাড ব্যাংকের এডমিন মো. আসাদ শেখ, কমলেস, তুহিন হোসেন, সুরভী লাইজু, ইমরান ইমু, ফরহাদ সহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের সদস্যরা।

এসব মানবিক সদস্যরা একঝাঁক তরুণ-তরুণী। সতেজ প্রাণ কেউ কেউ শিক্ষার্থী। কেউ কলেজে, কেউ বিশ্ববিদ্যালয়ে পড়ছে, কেউবা পড়াশোনার গণ্ডি পেরিয়ে চাকরিতে ঢুকেছেন।

খুলনা ব্লাড ব্যাংকের অ্যাডমিন মো. আসাদ শেখ বলেন, সমাজের হতদরিদ্র পথশিশু এবং সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটানো আমাদের মূল উদ্দেশ্য। ১ জানুয়ারি খুলনা ফুড ব্যাংকের জন্ম দিন ছিলো। সে উপলক্ষে পথশিশু ও বৃদ্ধাশ্রমের অসহায় মানুষের মুখে হাসি ফোটানোর জন্য পিঠা উৎসবের আয়োজন করা হয়। ২০০ এর বেশি পথশিশুদের সঙ্গে হরেকরকম পিঠা বিতরণ করা হয়। বৃদ্ধাশ্রমে আশ্রিতা মায়েদের নানা রকমের পিঠা ও ফল মূল দেওয়া হয়। একই দিনে অনাহারে থাকা ২০০ এর বেশি মানুষের মাঝে লঞ্চ ঘাট ও রেলস্টেশন তেহেরী বিতরণ করা হয় । তিনি জানান, এসবের বাইরে নিয়মিত রক্তদান, বৃক্ষরোপণ কর্মসূচি, শীতবস্ত্র বিতরণ, অসুস্থ ব্যক্তিকে চিকিৎসা সহায়তা প্রদান, মসজিদ–মাদ্রাসায় প্রয়োজনীয় আসবাব কিনে দেওয়াসহ বিভিন্ন সেবামুখী কার্যক্রমে সক্রিয় ভূমিকা পালন করে আসছে খুলনা ব্লাড ব্যাংকের এসব তরুণরা।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২১
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।