ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাগো গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
জাগো গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন

ঢাকা: বাংলাদেশের পোশাক শিল্প শ্রমিকদের অধিকার আদায় ও শিল্প রক্ষায় ভূমিকা পালনকারী ঐতিহ্যবাহী সংগঠন জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলন-২০২০ অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (২৭ নভেম্বর) রাজধানীর শিশুকল্যাণ পরিষদের হলরুমে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে সাবেক নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রমিকদের অধিকারের কথা বলতেন। স্বাধীন বাংলাদেশে শ্রমিকবান্ধব নীতি তিনিই সর্ব প্রথম নিয়েছিলেন। বর্তমান শিল্পবান্ধব সরকার অতীতেও শ্রমিকদের স্বার্থে কাজ করেছে, ভবিষ্যতেও কাজ করবে। আওয়ামী লীগ সরকারের সময়ই গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি দ্বিগুণের বেশি বৃদ্ধি করা হয়েছে।

সম্মেলনে সভাপতির বক্তব্যে মো. বাহারানে সুলতান বাহার বলেন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন পোশাক শ্রমিকদের অধিকার রক্ষার আন্দোলনের ঐতিহ্যবাহী সংগঠন। দীর্ঘদিন ধরে শ্রমিকদের অধিকার আদায়ের জন্য এ সংগঠনটি ন্যায় সঙ্গত আন্দোলন করে আসছে। আগামী দিনেও শ্রমিকদের অধিকার আদায় করবে বলে সংগঠনটি অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, বর্তমানে দেশের পোশাক শিল্প ধ্বংসে দেশি-বিদেশি ষড়যন্ত্র চলছে। বৈশ্বিক মহামারি করোনার অজুহাতে সারাদেশে ছাঁটাইয়ের নামে চলছে শ্রমিক নির্যাতন। শ্রমিকদের আইনগত ন্যায্য পাওনা পরিশোধ করা হচ্ছে না। বাংলাদেশের শ্রম আইনেও শ্রমিকের অধিকার খর্ব করা হয়েছে। শ্রম আদালতে গিয়েও শ্রমিকরা ন্যায় বিচার পাচ্ছে না। শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলনই পারে তাদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে। এক্ষেত্রে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিকদের ফেডারেশন হয়ে উঠতে পারে সাধারণ শ্রমিকদের আন্দোলনের অন্যতম প্ল্যাটফর্ম।

সম্মেলন উদ্বোধন করেন এনপিপি ও এনডিএফ চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু। প্রধান আলোচক ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও সাবেক সংসদ সদস্য সানজিদা খানম। বিশেষ অতিথি ছিলেন জাতীয় শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক কাওসার আহমেদ পলাশ, বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি হারুনার রশিদ ভূঁইয়া, সাধারণ সম্পাদক মোকাদ্দেম হোসেন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি আবুল হোসাইন ও জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন।

বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
ইএআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।