ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

পোষাক শ্রমিক রিতুর ধর্ষকদের গ্রেফতারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
পোষাক শ্রমিক রিতুর ধর্ষকদের গ্রেফতারের দাবি পোষাক শ্রমিক রিতুর ধর্ষকদের গ্রেফতারের দাবি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: গাজীপুর জেলার কাশিমপুর থানার হাজী বাড়ির মতিন গেট এলাকার ড্রিম নিটওয়্যার লিমিটেডের পোষাক শ্রমিক রিতুর ধর্ষকদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তার সহকর্মীরা।

মঙ্গলবার (২৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চ এবং বাংলাদেশ শ্রম অধিকার ফোরামের যৌথ আয়োজনে মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি তোলা হয়।

সমাবেশে বাংলাদেশ শ্রম অধিকার ফোরামের সভাপতি আবুল হাসাইনের সতাপতিত্বে ও মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশনের সভানেত্রী সালেহা ইসলাম সান্তনার পরিচালনায় বক্তব্য রাখেন- শ্রম অধিকার ফোরামের সদস্য সচিব জাকির হোসেন, কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি বদরুল আলম ও সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, জাগো বাংলাদেশ গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি বাহারানে সুলতান বাহার, রেডিমেড গার্মেন্টস ফেডারেশনের সভানেত্রী লাভলী ইয়াসমীন, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন, সুমাইয়া ইসলাম, জাহাঙ্গীর হোসেন, রিতুর সহকর্মী ও প্রত্যক্ষদর্শী উজ্জল, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল ওয়ার্কার্স ফেডারেশনের সভানেত্রী শামীম আরা শিরিন, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আল আমিন, গার্মেন্টস টেইলার্স ওয়ার্কার্স লীগের শ্রমিক নেতা রকিবুল ইসলাম, বাংলাদেশ কিষাণী সভার নেত্রী রোহেনা বেগম প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, ২১ অক্টোবর দিবাগত রাতে ড্রিম নিটওয়্যার লিমিটেডের পোশাক শিল্প শ্রমিক রিতু কাজ শেষে বাসায় ফেরার পথে গণধর্ষণের শিকার হন। নেতারা রিতুর ওপর এ ধর্ষণের নিন্দা জানিয়ে ধর্ষকদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

নেতারা গার্মেন্টস শ্রমিকদের নিরাপত্তার প্রশ্ন তুলে, পোষাক শিল্পে এ ধরণের হীন ও বর্বরোচিত ঘটনা বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন। সমাবেশে পোষাক শিল্প ক্ষেত্রে আইএলও কনভেনশন ১৮৯ ও ১৯০ অনুসমর্থনের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
ডিএন/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa