ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

চা বাগানে ফাঁদ পেতে পাখি শিকারীর কারাদন্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
চা বাগানে ফাঁদ পেতে পাখি শিকারীর কারাদন্ড ...

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানে ফাঁদ পেতে শিকার করা ৩২টি পাখিসহ একজনকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরে তাকে এক মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।


 
চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সত্যজিত রায় দাশ সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় এ আদেশ দেন। দন্ডাদেশপ্রাপ্ত ব্যক্তির নাম সিদ্দিক আলী (৩১)।
 
সোমবার বিকেলে সিদ্দিক আলীসহ আরও তিনজন কিশোর চান্দপুর চা বাগানে ফাঁদ পেতে দোয়েল, বুলবুল, শালিক, ভিংরাজ ও কাঠ ঠোকরাসহ ৩২টি পাখি শিকার করে জবাইয়ের পর বিক্রির জন্য নিয়ে যাচ্ছিলেন। এ সময় চুনারুঘাট বন ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা তাদের আটক করেন।

ইউএনও সত্যজিত রায় দাশ বাংলানিউজকে জানান, চারজন পাখি শিকারীর মধ্যে তিনজন অপ্রাপ্ত বয়স্ক। সেজন্য মুচলেখা রেখে এদের ছেড়ে দেওয়া হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী শুধু সিদ্দিক আলীকে এক মাস বিনাশ্রম কারাদন্ড দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়।
 
বন ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মাহমুদ হোসেন বাংলানিউজকে জানান, চা বাগানগুলোতে নানা প্রজাতির পাখি রয়েছে। ফাঁদ পেতে এগুলো শিকারের খবর পেলে আমরা সিদ্দিক আলী ও তিন কিশোরীকে আটক করি। বন্যপ্রাণী রক্ষায় এমন অভিযান অব্যাহত থাকবে।
 
বাংলাদেশ সময়: ২৩৫১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa