ঢাকা, বৃহস্পতিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

আইজিসিসির ইউটিউব চ্যানেল উদ্বোধন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
আইজিসিসির ইউটিউব চ্যানেল উদ্বোধন

ঢাকা: নতুন করে যাত্রা শুরু করলো ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) ইউটিউব চ্যানেল।

শনিবার (২৪ অক্টোবর) এক অনলাইন ভিডিও বার্তার মাধ্যমে এ চ্যানেলটির উদ্বোধন ঘোষণা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এ সময় তিনি বলেন, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের নিজস্ব ইউটিউব চ্যানেলের পুনঃযাত্রা শুরু করেছে। আমি ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের ইউটিউব চ্যানেলের শুভ উদ্বোধন ঘোষণা করছি এবং চ্যানেলটির সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি।

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর বলেন, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার নিজস্ব ইউটিউব চ্যানেলের পুনঃযাত্রা শুরু করেছে। এটি আমাদের সবার জন্য একটি আনন্দের সংবাদ। প্রাচীন ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সংস্কৃতির প্রতিফলন ঘটবে এ ইউটিউব চ্যানেলের নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে।

বিশিষ্ট শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার দুই দেশের সংস্কৃতি বিনিময়ে অবদান রাখবে এটাই আমাদের প্রত্যাশা।

করোনা ভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন ধরেই অনলাইনে বিভিন্ন প্রশিক্ষণ ও কার্যক্রম পরিচালনা করে আসছে আইজিসিসি। এবার সেই বিষয়টি মূল্যায়ন করেই অনলাইন প্ল্যাটফর্ম ইউটিউবে নিজেদের চ্যানেলের কার্যক্রম পুরোদমে শুরু করতে যাচ্ছে সংস্কৃতি কেন্দ্রটি।

এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী জানিয়েছেন, আইজিসিসি ভারতীয় দূতাবাসের একটি অন্যতম অঙ্গ। কেন্দ্রটি বাংলাদেশ এবং ভারতের মধ্যে সংস্কৃতির সেতুবন্ধনের মতো কাজ করছে।

আইজিসিসির সঙ্গীত, নৃত্য, ইয়োগা ক্লাসসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। কিন্তু করোনার কারণে সেসব থেমে আছে। এমন অবস্থায় অনলাইন মাধ্যম ব্যবহার করে আমরা এটিকে সবার কাছে পৌঁছে দিতে চাইছি, যেন আমাদের সংস্কৃতির আদান-প্রদান আগের মতোই নিরন্ত থাকে। এতে করে পুনরায় সঙ্গীত, নৃত্য, ইয়োগা ক্লাসসহ বই পড়ার বিষয়টিও নিয়মিত হবে বলে আশা করা হচ্ছে।

এখন থেকে এ চ্যানেলের মাধ্যমে যে কেউ ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টাররে বিভিন্ন কর্মশালা, ইভেন্ট এবং ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন দর্শক হয়ে। আইজিসিসির পক্ষ থেকেও দর্শকদের সাবক্রাইব করতে বলা হয়েছে ইউটিউব চ্যানেলটি। আর এটি দেখা যাবে https://youtu.be/CBziwGfcxkY লিংক থেকে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa