ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে ইলিশ ধরার দায়ে ১৯ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
সিরাজগঞ্জে ইলিশ ধরার দায়ে ১৯ জেলের কারাদণ্ড ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সরকারি নির্দেশনা অমান্য করে সিরাজগঞ্জ সদর ও চৌহালী উপজেলায় যমুনা নদী থেকে ইলিশ ধরার দায়ে ১৯ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন পৃথক ভ্রাম্যমাণ আদালত।  

বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকেল সিরাজগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও মোহাম্মদ রহমত উল্লাহ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

 

তিনি জানান, সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা সদরে যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে সাত জেলেকে আটক করা হয়। এ সময় ১৫ কেজি ইলিশ ও ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। অভিযানকালে চার জেলে পালিয়ে যাওয়ায় তাদের নৌকা জব্দ করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আটক সাত জেলেকে ১৪ দিন করে কারাদণ্ড দেওয়া হয়। জব্দ করা জাল পুড়িয়ে বিনষ্ট ও ইলিশগুলো স্থানীয় একটি শিক্ষা প্রতিষ্ঠানে দেওয়া হয়েছে।  

এর আগে, বুধবার (২১ আগস্ট) রাতভর জেলার চৌহালীতে যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ১২ জেলেকে আটক করা হয়। সে সময় ২০ কেজি ইলিশ ও আট হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। ভোরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফসানা ইয়াসমিন প্রত্যেক জেলেকে এক বছর করে কারাদণ্ড দেন। জব্দ করা জালগুলো পুড়িয়ে বিনষ্ট ও ইলিশগুলো স্থানীয় মাদ্রাসায় দেওয়া হয়।  

চৌহালী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাসুম বিল্লাহ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে গত ১৪ অক্টোবর থেকে আগামী ০৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরায় সরকারি নিষেধাজ্ঞা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ