ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জেসিসি বৈঠকে আলোচনায় উঠলো পেঁয়াজ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
জেসিসি বৈঠকে আলোচনায় উঠলো পেঁয়াজ বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

ঢাকা: বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে পেঁয়াজ নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) জেসিসি বৈঠক শেষে এ কথা জানান তিনি।

জেসিসি বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ড. মোমেন বলেন, বৈঠকে পেঁয়াজের মতো ছোট্ট একটি জিনিস নিয়েও আলোচনা হয়েছে। বিষয়টি অনেক ছোট, তবে এটা কখনো কখনো অনেক বড় বিষয় হয়ে ওঠে। তখন দুই দেশের মধ্যে যে বন্ধুত্ব ও সোনালি অধ্যায় রচিত হয়েছে তার ওপর প্রভাব পড়ে।

ভবিষ্যতে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করলে আগে ভাগেই যেন বাংলাদেশকে জানিয়ে দেয় সে বিষয়ে অনুরোধ করা হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে পেঁয়াজের বাজার অস্থির হয়ে পড়ে।

সূত্র জানায়, মঙ্গলবার বেলা সাড়ে তিনটায় জেসিসি বৈঠক শুরু হয়। এক ঘণ্টা ধরে বৈঠক চলে। এবারের বৈঠকটি হয় ভার্চ্যুয়ালি। এই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আর ভারতের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

বাংলাদেশ-ভারতের মধ্যে এবারের ৬ষ্ঠ জেসিসি বৈঠকে দুই দেশের সহযোগিতার সকল গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানান সূত্র। বিশেষ করে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন, সীমান্ত হত্যা, ভারতের ক্রেডিট লাইন, প্রতিরক্ষা, কানেক্টিভিটি, নিরাপত্তা, সন্ত্রসাবাদ প্রতিরোধ, ব্যবসা বাণিজ্য ইত্যাদি বিষয় বৈঠকে আলোচনা হয়েছে।

এর আগে দুই দেশের মধ্যে কখনো ভার্চ্যুয়ালি জেসিসি বৈঠক হয়নি। করোনা ভাইরাসের কারণে এই প্রথম জেসিসি বৈঠক ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হলো। জেসিসির ৫ম বৈঠক হয়েছিলো দিল্লিতে। ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের নেতৃত্বে সেই বৈঠক হয়েছিল।

আরও পড়ুন:
তিস্তাসহ ৬ নদীর পানি বণ্টন সমস্যার মীমাংসা চেয়েছে বাংলাদেশ

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।