ঢাকা, বৃহস্পতিবার, ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

সচেতনতাই করোনা রোধে মুখ্য ভূমিকা রাখতে পারে: তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
সচেতনতাই করোনা রোধে মুখ্য ভূমিকা রাখতে পারে: তাপস

ঢাকা: আতঙ্ক নয়, সচেতনতাই কোভিড-১৯ (করোনা) মহামারি প্রতিরোধে মুখ্য ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০২০ উপলক্ষে ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত কেন্দ্রীয় অবহিতকরণ, পরিকল্পনা ও সাংবাদিক ওরিয়েন্টেশন’ সভায় তিনি এ মন্তব্য করেন।

মেয়র তাপস বলেন, আমাদের শিশুদের মধ্যে অনেকেরই শারীরিক প্রয়োজনীয়তা অনুসারে প্রয়োজনীয় পুষ্টি গ্রহণের মাত্রা সন্তোষজনক নয়। এটা শুধু তাদের খাবারের ঘাটতির জন্য নয়, এটার কারণ হলো খাদ্যে সুষম পুষ্টি গ্রহণের বিষয়ে আমাদের প্রয়োজনীয় সচেতনতার অভাব। সেজন্যই আমাদের কাছে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের গুরুত্ব অনেক বেশি।

তিনি বলেন, করোনাকালীন জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের সফল বাস্তবায়নে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণে অনেক বেশি সর্তকতা গ্রহণ করতে হবে। ক্যাম্পেইনকালীন কেন্দ্রে আসা বাচ্চাদের সরাসরি স্বাস্থ্যকর্মীরা ক্যাপসুল খাওয়ানোর বদলে শিশুর সঙ্গে উপস্থিত তার মা কিংবা অভিভাবককে স্বাস্থ্যবিধি সম্পর্কে ভালোভাবে বুঝিয়ে এই ক্যাপসুল খাওয়াতে পারলে অধিকতর সুরক্ষা নিশ্চিত হবে।

শিশুদের জন্য মায়ের দুধের গুরুত্ব উল্লেখ করে মেয়র বলেন, ভিটামিন ক্যাপসুল খাওয়ালে মায়ের দুধ খাওয়ানো লাগবে না একথা যেন কেউ মনে না করেন। বাচ্চাদের ক্যাপসুল দেওয়ার সময় এই বার্তাটাও দেবেন যে, মায়ের দুধ খাওয়াতে হবে। কারণ মায়ের বুকের দুধ শিশুদের রোগ প্রতিরোধে ওষুধ হিসেবে কাজ করে। অনেকেই ছোট মাছ, বিশেষ করে মলা-ঢেলার মাথা কেটে ফেলে রান্না করেন। ছোট মাছের মাথায় যে ভিটামিন থাকে, সে বিষয়েও সচেতন থাকতে হবে।

আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করা হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কেন্দ্রগুলোতে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী, করপোরেশনের সচিব আকরামুজ্জামান, ঢাকার বিভিন্ন হাসপাতালের প্রতিনিধি ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa