ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিট পুলিশিংয়ের ফলে ঘরের দুয়ারে পুলিশের সেবা

গোলাম রাব্বানী নাদিম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
বিট পুলিশিংয়ের ফলে ঘরের দুয়ারে পুলিশের সেবা বিট পুলিশিংয়ের ফলে ঘরের দুয়ারে পুলিশের সেবা

জামালপুর: অনেকটাই বদলে গেছে পুলিশ। সেবা নিতে এখন আর থানায় যেতে হচ্ছে না।

সাধারণ মানুষের হাতের কাছেই পুলিশের সেবা।  প্রতিটি ইউনিয়নে প্রতিনিয়ত যাচ্ছেন একজন উপ-পরিদর্শক (এসআই), একজন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এবং দু’জন কনস্টেবল।

অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত ব্যবস্থা নেওয়ায় এলাকায় অপরাধ প্রবণতা অনেকটাই কমে গেছে।

জামালপুর জেলা পুলিশ সূত্রে জানা গেছে, পুলিশ মহাপরিদর্শকের নির্দেশক্রমে জামালপুরের ৬৮টি ইউনিয়নের ৮৯টি স্থানে বিট পুলিশিংয়ের কার্যক্রম শুরু হয়েছে। প্রতিটি ইউনিয়নে একটি করে এবং পৌর এলাকায় তিনটি ওয়ার্ডে একটি করে স্থান নির্বাচন করে এসব কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বিট পুলিশিং কার্যক্রমের ফলে থানা পুলিশের ওপর চাপ অনেকটাই কমে গেছে। ছোট ছোট অভিযোগ দ্রুত নিষ্পত্তি হয়ে যাচ্ছে। এছাড়া, স্থানীয়ভাবে অপরাধ প্রবণতাও কমেছে।

ইউনিয়ন মেরুরচর, বকশীগঞ্জ থানা থেকে দূরত্ব প্রায় ৯ কিলোমিটার। বকশীগঞ্জ উপজেলা সদর থেকে দু’টি নদী পাড়ি দিয়ে সেখানে পৌঁছাতে সময় লাগে দু’ ঘণ্টারও বেশি। ফলে নকল ডলার ব্যবসা, গরু চুরি, বাল্য বিয়ে, জুয়াসহ অপরাধীদের অভয়ারণ্য ছিল ওই এলাকা। কিন্ত বিট পুলিশের কার্যক্রম চালু হওয়ায় সপ্তাহের মধ্যেই সেখানে অপরাধ প্রবণতা শুন্যে নেমে এসেছে।

বিট পুলিশিং কার্যক্রমে এলাকার সাধারণ মানুষও খুশি। তারা এখন কিছুটা চিন্তমুক্ত হয়ে রাতে ঘুমাতে পারছে। এ কার্যক্রম অব্যাহত রাখার দাবি জানিয়েছেন তারা।

মেরুরচর ইউনিয়নের মাইছেনির এলাকার বাসিন্দা আবু তালেব বলেন, ‘বকশীগঞ্জ সদর থেকে এ গ্রামে আসতে প্রায় দু’ ঘণ্টা সময় লাগায় অপরাধীরা খুব সহজেই পার পেয়ে যেতো। বিট পুলিশিং কার্যক্রম চালু হওয়ায় অপরাধীরা গা ঢাকা দিয়েছে। ’

একই গ্রামের ওয়াহেদ মিয়া বলেন, ‘দু’টি নদী দিয়ে বিচ্ছিন্ন এ দ্বীপে আইন বলতে কিছুই ছিল না। সবকিছুই প্রভাবশালীরা নিয়ন্ত্রণ করতেন, কিন্তু বিট পুলিশিং কার্যক্রম চালু হওয়ার পর সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। এখন মনে হচ্ছে আমরা সত্যি বাংলাদেশের বাসিন্দা। ’

জামালপুর জেলার বিট পুলিশের সমন্বয়কারী অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) সীমা রানী সরকার বলেন, ‘আইজিপির নির্দেশক্রমে বিট পুলিশিং কার্যক্রম মাত্র শুরু হয়েছে। এর মধ্যেই সুফল পেতে শুরু করেছে মানুষ। আশা করছি এতে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও উন্নত হবে। ’

বাংলাদেশ সময়: ০৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।