ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

৫২ লাখ টাকা সরকারি কোষাগারে ফেরত দিল নাটোর গণপূর্ত বিভাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
৫২ লাখ টাকা সরকারি কোষাগারে ফেরত দিল নাটোর গণপূর্ত বিভাগ

নাটোর: নাটোরের সাতটি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে বরাদ্দ করা সরকারি পাঁচ কোটি টাকার প্রকল্পের শতভাগ কাজ বাস্তবায়ন করে প্রায় ৫২ লাখ টাকা সাশ্রয় করেছে জেলা গণপূর্ত বিভাগ। পরে অব্যবহৃত এসব টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জাহিদুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন। সরকারি অর্থ যথাযথ ব্যয় করে সাশ্রয়ী টাকা ফেরত দেওয়ায় সাধুবাদ জানিয়েছেন সুশীল সমাজ।

নাটোর গণপূর্ত বিভাগ সূত্রে জানা যায়, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস (ষষ্ঠ পর্ব) শীর্ষক প্রকল্পের আওতায় নাটোর জেলায় সাতটি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ কাজের জন্য পাঁচ কোটি ৯৪ লাখ ১৫ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে নির্ধারিত সময়ে এসব ভূমি অফিস নির্মাণ কাজে ব্যয় হয়েছে চার কোটি ৪১ লাখ ৯৮ হাজার টাকা। এতে ওই প্রকল্পে সাশ্রয় হয়েছে ৫২ লাখ ১৮ হাজার টাকা।

সূত্র আরও জানায়, নাটোর সদর উপজেলার বড়হরিশপুর ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ৬০ লাখ ৫৭ হাজার টাকা, সেখানে শিডিউল অনুযায়ী পুরো কাজ শেষ হয়েছে ৫৬ লাখ ২৫ হাজার টাকায়। এছাড়া নলডাঙ্গা উপজেলার বিপ্রবেলঘড়িয়া ইউনিয়নের ভূমি অফিস নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছিল ৬০ লাখ ৯৩ হাজার টাকা, সেখানে নির্মাণ কাজ শেষ হয়েছে ৫৩ লাখ ১২ হাজার টাকায়, গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ৬৮ লাখ ৮৮ হাজার টাকা, সেখানে ভূমি অফিসটি নির্মাণে ব্যয় হয়েছে ৫৪ লাখ ৭১ হাজার টাকা।  

এদিকে বড়াইগ্রাম উপজেলার নগর ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ৬৯ লাখ ৭২ হাজার, সেখানে নির্মাণে ব্যয় হয়েছে ৬৪ লাখ ১৬ হাজার টাকা, একই উপজেলার চান্দাই ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ৯১ লাখ ৩১ হাজার টাকা, সেখানে ৯০ লাখ ৩১ হাজার টাকায় তা নির্মাণ করা হয়। এছাড়া সিংড়া উপজেলার চৌগ্রাম ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ৬৪ লাখ ৭৬ হাজার টাকা, সেখানে অফিসটি নির্মাণে ব্যয় হয়েছে ৫৩ লাখ ৬৮ হাজার টাকা এবং একই উপজেলার লালোর ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ৭৮ লাখ ৯ হাজার টাকা, সেখানে ব্যয় হয়েছে ৬৯ লাখ ৭৫ হাজার টাকা। সব মিলিয়ে এ সাতটি ভূমি অফিস নির্মাণ শেষে মোট সাশ্রয় হয়েছে ৫২ লাখ ১৮ হাজার টাকা।

নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জাহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, সাইড সিলেকশন করে সাতটি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণের জন্য পাঁচ কোটি ৯৪ লাখ ১৫ হাজার টাকা প্রকল্প ব্যয় ধরা হয়। কিন্তু পরবর্তী সময়ে শিডিউল অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন করার পর অতিরিক্ত ৫২ লাখ টাকা সাশ্রয় হয়েছে। তাই সরকারি এ টাকা তসরুপ বা অন্য কোন খাতে খরচ না করে  সরকারি কোষাগারে সমুদয় টাকা ফেরত দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa