ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘জাপান বাংলাদেশের পরম বন্ধু’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
‘জাপান বাংলাদেশের পরম বন্ধু’ টোকিওর বাংলাদেশ দূতাবাসে নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ঢাকা: জাপানের রাজধানী টোকিওর বাংলাদেশ দূতাবাসে নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ সেখানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও নীতি ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নে অধিকতর নিষ্ঠা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) টোকিও মিশনের সহকর্মীদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

টোকিওর বাংলাদেশ দূতাবাস জানায়, মতবিনিময় অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত। পরে বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত তার পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও আহত মুক্তিযোদ্ধা এবং নির্যাতিত দুই লাখ মা-বোনের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করে দোয়া করা হয়। এসময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা এবং দেশের সমৃদ্ধি প্রত্যাশা করেও দোয়া করা হয়।

রাষ্ট্রদূত বলেন, ‘জাপান বাংলাদেশের পরম বন্ধু রাষ্ট্র এবং দুদেশের মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের পরপরই ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি জাপান বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ’

তিনি বাংলাদেশ-জাপান সম্পর্ক উন্নয়ন, দেশে জাপানি বিনিয়োগ বাড়ানো ও বাণিজ্য সম্প্রসারণ, শ্রমবাজারের প্রসার এবং প্রবাসীদের কল্যাণে কাজ করার দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করেন এবং সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।

জাপান সরকারের আইন অনুযায়ী ১৪ দিন কোয়ারেন্টিন অতিবাহিত হওয়ার পর তিনি মঙ্গলবার সকালে নিজ কার্যালয়ে দাপ্তরিক কাজকর্ম শুরু করেন। তিনি গত ১১ সেপ্টেম্বর সরকারি নিয়ম অনুযায়ী আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
টিআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।