ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিশ্ব শিশুদিবস ৫ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
বিশ্ব শিশুদিবস ৫ অক্টোবর

ঢাকা: আগামী ৫ অক্টোবর বিশ্ব শিশুদিবস উদযাপন করবে সরকার। একই সঙ্গে ৫-১১ অক্টোবর শিশু অধিকার সপ্তাহ-২০২০ পালন করা হবে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে বলা হয়, আগামী ৫ অক্টোবর (সোমবার) বিশ্ব শিশুদিবস পালন করা হবে। বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২০ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথির আসন অলংকৃত করবেন। এ বছর বিশ্ব শিশুদিবসের প্রতিপাদ্য ‘শিশুর সাথে শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে’।  

এতে আরও বলা হয়, বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমিসহ দেশব্যাপী নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ৫ থেকে ১১ অক্টোবর সপ্তাহব্যাপী শিশুর সুরক্ষা, বিকাশ ও উন্নয়নের ক্ষেত্রে বিষয় ভিত্তিক কর্মসূচি অনলাইনে পালন করা হবে। চলমান করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় শিশু অধিকার সপ্তাহের সব অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা হবে।

এদিকে জাতীয় কন্যা শিশুদিবস-২০২০ জেলা ও উপজেলা পর্যায়ে যথারীতি ৩০ সেপ্টেম্বর যথাযথভাবে উদযাপিত হবে। বিশ্ব শিশুদিবস ও শিশু অধিকার সপ্তাহ’র অনুষ্ঠানের সঙ্গে সমন্বয় করে ঢাকায় জাতীয় কন্যা শিশুদিবস আগামী ৬ অক্টোবর উদযাপন করা হবে। এ বছর কন্যা শিশুদিবসের প্রতিপাদ্য ‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০ 
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।