ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণের আহ্বান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণের আহ্বান

ঢাকা: বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস (২২ সেপ্টেম্বর) উপলক্ষে গণপরিবহনের উন্নয়ন, ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণের জন্য সচেতনতা বাড়ানোর আহ্বান জানিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

সোমবার (২১ সেপ্টেম্বর) ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ আহ্বান জানানো হয়।

 

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০২০ উদযাপন জাতীয় কমিটির কর্মসূচি সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান। এসময় উপস্থিত ছিলেন ডিটিসিএ’র অতিরিক্ত নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন মজুমদার, সাংবাদিক নিখিল ভদ্র প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ‘হাঁটা ও সাইকেলে ফিরি, বাসযোগ্য নগর গড়ি’ স্লোগান সামনে রেখে ৬০টি সরকারি ও বেসরকারি সংস্থার সম্মিলিত উদ্যোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। বর্তমান (কোভিড ১৯) পরিস্থিতিতে এবছর বাইরে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে না।

এবছর দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচি ভিন্নভাবে সাজানো হয়েছে। এর মধ্যে শিক্ষক-ছাত্রছাত্রীদের মধ্যে হাঁটা ও সাইকেল চালানোর প্রতি উৎসাহিত করতে প্রবন্ধ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে দৈনিক পত্রিকায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।  

এছাড়া ফেসবুক প্রোফাইল ফ্রেম তৈরি, দিবসের দিন আমি ব্যক্তিগত গাড়ি ব্যবহার করবো না মর্মে অনলাইন ক্যাম্পেইন ও মতামত নেওয়ার ব্যবস্থা থাকবে। পাশাপাশি দিবসের দিন মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় ওয়েবিনার আলোচনা সভা হবে। পাশপাশি জনসচেতনতার লক্ষ্যে পোস্টার, লিফলেট ও বিভিন্ন সড়ক দ্বীপে ফেস্টুন স্থাপন করা হবে।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে বরং সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে ৭০’র দশকে ইউরোপে গাড়িমুক্ত দিবসের সূচনা হয়। ২০০৬ সাল থেকে দেশে বেসরকারি উদ্যোগে দিনটি উদযাপন করা হচ্ছে। তবে ২০১৬ সালে প্রথমবারের মতো সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর সমন্বয়ে এটি পালন শুরু হয়। এই দিবসের অঙ্গীকার অনুযায়ী ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে ব্যক্তিগত গাড়ির ব্যবহার সীমিত বা নিয়ন্ত্রিত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, সেপ্টম্বর ২১, ২০২০
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।