ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০০ দিন পর কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
১০০ দিন পর কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু মাছ ধরছে জেলেরা। ছবি: বাংলানিউজ

রাঙামাটি: দীর্ঘ তিন মাস ১০ দিন বন্ধ রাখার পর কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে রাঙামাটি জেলা প্রশাসন। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি একটি নোটিশ দিয়েছে।

 

সোমবার (১০ আগস্ট) দিনগত মধ্যরাত থেকে হ্রদে মৎস্য আহরণ উন্মুক্ত করা হয়েছে।  

মঙ্গলবার  (১১ আগস্ট) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি শাখার ব্যবস্থাপক কমান্ডার (নৌ-বাহিনী) তৌহিদুল ইসলাম।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) দপ্তর সূত্রে জানা গেছে, গত ১মে দেশের সর্ব বৃহৎ কৃত্রিম কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশকে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ৩ মাসের জন্য হ্রদের সব রকম মাছ ধরা, বাজারজাত করা এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) ও রাঙামাটি জেলা প্রশাসন।  

এর পর টানা তিন মাস মাছ ধরা থেকে বিরত থাকে জেলেরা। তবে বন্ধকালীন সময় কাপ্তাই হ্রদে পর্যাপ্ত কার্প ও সিলভার কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়।

রাঙামাটি মৎস্য ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক উদয়ণ বড়ুয়া জানান, এ বছর বৃষ্টি দেরিতে শুরু এবং হ্রদের পানি যথা সময়ে না বাড়ায় বেশিরভাগ মাছ ডিম ছাড়েনি, তাই মাছের প্রজননও কম হয়েছে। মাছ শিকার শুরু হলে প্রচুর ডিমওয়ালা মাছ ধরা পড়বে।

গত ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে মাছ ধরা ও পরিবহনের ওপরে নিষেধাজ্ঞা আরোপ ছিল। ঈদুল আজহার কারণে ১০ আগস্ট পর্যন্ত নিষেধজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad