ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

জাতীয়

লেবাননে বিস্ফোরণ: নিহত ৫ বাংলাদেশি, আহত শতাধিক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
লেবাননে বিস্ফোরণ: নিহত ৫ বাংলাদেশি, আহত শতাধিক লেবাননে বিস্ফোরণ/ ছবি: সংগৃহীত

ঢাকা: লেবাননে বিস্ফোরণে বাংলাদেশের ৫ নাগরিক নিহত হয়েছেন। এছাড়া এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক।

বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সহায়তায় দেশটিতে বাংলাদেশের পক্ষ থেকে পাঠানো হয়েছে খাদ্যসামগ্রী, যা ইতোমধ্যে সেখানে পৌঁছেছে।  

সোমবার (১০ আগস্ট) লেবাননের বাংলাদেশ দূতাবাস এসব তথ্য জানায়।

দূতাবাস থেকে আরও জানানো হয়, গত ৪ আগস্ট আনুমানিক বিকেল ৬টার দিকে লেবাননের রাজধানী বৈরুতের বৈরুত পোর্টে দুটি শক্তিশালী বিস্ফোরণ ঘটে। এতে বৈরুত পোর্টসহ বৈরুত এবং এর ১০ কিলোমিটার পরিসীমায় ব্যাপক ক্ষতি সাধিত হয়।

বিস্ফোরণে প্রায় ১৬০ জনের বেশি লোক নিহত হয়। আহত হয় ৬ হাজারের অধিক মানুষ। আর এ ঘটনায় গৃহহারা হয় প্রায় তিন লক্ষাধিক লোক।  

লেবাননের জলসীমায় ইউনিফিলের অধীনে পাহারারত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ, বিএনএস বিজয় এই বিস্ফোরণে আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং উক্ত জাহাজের ২১ জন কর্মকর্তা ও নাবিক আহত হয়। এছাড়া এ পর্যন্ত উক্ত বিস্ফোরণে ৫ বাংলাদেশি নাগরিক নিহত হয় এবং আহত হয় শতাধিক।  

লেবাননের এ দুঃসময়ে বাংলাদেশ সরকার বাংলাদেশের জনগণের পক্ষ থেকে লেবাননের জনগণের জন্য মানবিক সহায়তা পাঠায়। এই সহায়তার মধ্যে রয়েছে ৯ টন খাদ্যসামগ্রী, ২ টন ওষুধ ও ওষুধ সামগ্রী।

৯ টন খাদ্যসামগ্রী, ২ টন ওষুধ ও ওষুধ সামগ্রীসহ বাংলাদেশ বিমান বাহিনীর একটি পরিবহন বিমান বাংলাদেশ নৌবাহিনীর ৪ উচ্চ পর্যায়ের কর্মকর্তা, বাংলাদেশ সেনা বাহিনীর একজন কর্মকর্তা ও বাংলাদেশ বিমান বাহিনীর ১২ জন ক্রুসহ সোমবার ( ১০ আগস্ট) লেবাননের রফিক হারিরি আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান লেবানন সরকারের মনোনীত স্থানীয় প্রতিনিধির কাছে বাংলাদেশ সরকারের উক্ত সহায়তা সামগ্রী হস্তান্তর করেন। এ সময় লেবাননের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, ইউনিফিলের কর্মকর্তা ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০ 
টিআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa