ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দেশবিরোধী তথ্য প্রচারে হলে কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
দেশবিরোধী তথ্য প্রচারে হলে কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা

ঢাকা: ফেসবুক, ইউটিউব ও টুইটারসহ সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী উস্কানিমূলক তথ্য প্রচার হলে কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৬ আগস্ট) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‌‘শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, দেশের কোনো পত্রিকা বা টেলিভিশনে যদি দেশবিরোধী উস্কানিমূলক তথ্য প্রচার করা হয়। তাহলে এর দায় ওই পত্রিকা ও টেলিভিশন কর্তৃপক্ষের ওপর বর্তায়। ঠিক তেমনি কেউ যদি ফেসবুক, ইউটিউব ও টুইটারসহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক বক্তব্য প্রচার করে তাহলে এর দায়ভারও অবশ্যই সোশ্যাল মিডিয়ার কর্তৃপক্ষের ওপর বার্তায়।

তিনি বলেন, এ প্লাটফর্ম ব্যবহার করেই এসব অপপ্রচার প্রচারিত হয়। এ ধরনের কার্যক্রমের জন্য ইউরোপ-আমেরিকা, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ সোশ্যাল মিডিয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। আমাদেরও ডিজিটাল নিরাপত্তা আইন ৩৮ ধারায় এটার সুযোগ রয়েছে। এছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এ বিষয়ে নতুন আইন তৈরি করার জন্য একটি কমিটি গঠন করেছে। আমরাও প্রয়োজনে ভবিষ্যতে আইনি পদক্ষেপ নেবো।

আমরা এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিষয়ে তথ্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি করে দিয়েছি। এগুলো কিভাবে আমাদের দেশে পরিচালিত হওয়া প্রয়োজন এবং কিভাবে ট্রাকশনের আওতায় আনা যায়।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।