ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাল ঈদ, দেশ জুড়ে খুশির আমেজ

মাহমুদ মেনন, আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১০
কাল ঈদ, দেশ জুড়ে খুশির আমেজ

ঢাকা: বছর ঘুরে খুশির ঈদ এসেছে। দেশজুড়েই চলছে খুশির আমেজ।

আজ শুক্রবার সন্ধ্যায় ঈদের একফালি চাঁদ উঁকি দিলেই উৎসবে মেতে উঠবে মানুষ। সেসময় দেশজুড়ে পথ-ঘাট, বাজার, অলিগলিতে দাঁড়িয়ে পশ্চিম আকাশের আলো-আঁধারিতে মানুষ দেখবে ঈদের এক ফালি বাঁকা চাঁদ। সকল প্রাণে বেজে উঠবে জাতীয় কবি নজরুলের সেই কালোত্তীর্ণ গান- ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ। ’

দেশ জুড়েই চলছে ঈদের প্রস্তুতি। রাজধানী অনেকটাই ফাঁকা। প্রাণ চাঞ্চল্যে ভরে উঠেছে দেশের গ্রাম-গঞ্জ। স্বজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পথের সকল ধকল পার করে অনেকেই পৌঁছে গেছেন বাড়িতে। কেউ আজও রয়েছেন পথে। রাজধানীতে যারা ঈদ করবেন তাদেরও প্রস্তুতি অনেকাংশেই সম্পন্ন। শুক্রবার ঈদ হওয়ার সম্ভাবনা থাকায় কেনাকাটাও শেষ হয়ে ছিল প্রায় সবার। এ কারণে শুক্রবার রাজধানীর বড় বড় শপিং মলগুলোও তুলনামূলক ফাঁকা।

রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ জাতীয় নেতারা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। পৃথক বাণীতে তারা বিশ্ব মুসলিমের সংহতি, ঐক্য এবং দেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

ঢাকায় জাতীয় ঈদগা ময়দানে ঈদের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায়। তবে আবহাওয়া প্রতিকূল হলে প্রধান জামাত একই সময় বায়তুল মোকাররম মসজিদে হবে। রাজধানীর সব মসজিদে মসজিদে চলবে ঈদের জামাত। গ্রামে গঞ্জের মাঠে ময়দানে, মসজিদ প্রাঙ্গণে একইভাবে ঈদের জামাত হবে। তাতে অংশ নেবেন কোটি কোটি ধর্মপ্রাণ মুসুল্লী।

ঈদ উপলক্ষে জাতীয় সংসদ ভবনসহ রাজধানীর বিভিন্ন ভবনে আলোকসজ্জা করা হয়েছে। ঈদের দিন সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ‘ঈদ মোবারক’ খচিত ব্যানার দিয়ে রাজধানীর প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপ সাজানো হচ্ছে।
 
হাসপাতাল, এতিমখানা ও কারাগারে উন্নত খাবার পরিবেশন করা হবে।

রেডিও এবং টেলিভিশনে চলবে বিশেষ অনুষ্ঠানমালা।

ঈদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকিটে শিশুপার্কে প্রবেশ এবং শিশুদের বিনোদনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। ছুটিতে বিনোদন প্রত্যাশী নগরবাসী ছুটবেন এসব কেন্দ্রে। তাদের আনন্দ দিতে এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে বিনোদন কেন্দ্রগুলো।
 
রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ঈদের দিন বঙ্গভবনে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে আওয়ামী লীগসহ বিভিন্ন দলের রাজনৈতিক নেতা, মন্ত্রিপরিষদ সদস্য, বিভিন্ন দেশের কূটনৈতিক ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। বিরোধী দলীয় নেত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সকাল থেকে ইস্কাটন লেডিস কাবে বিভিন্ন দেশের কূটনীতিক ও দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে ঈদশুভেচ্ছা বিনিময় করবেন। সন্ধ্যায় তার গুলশানে কার্যালয় দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় চলবে তার।

এছাড়াও ঈদের শুভেচ্ছা বিনিময় চলবে দেশজুড়ে। ঘরে ঘরে গিয়ে মানুষ আত্মীয়-স্বজন প্রতিবেশিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

বাংলাদেশে ঈদ এক সামাজিক উৎসব। যেখানে সব ধর্মের মানুষের থাকে অংশগ্রহণ। ঈদের দিনে সব মানুষেরই থাকবে সমান সমাদর।

বাংলাদেশ সময় ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।