ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

করোনা মোকাবিলায় ইউএনডিপির সচেতনতা কর্মসূচি শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
করোনা মোকাবিলায় ইউএনডিপির সচেতনতা কর্মসূচি শুরু

ঢাকা: করোনা ভাইরাস মহামারিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) নিজের দেশব্যাপী বিস্তৃত প্রকল্পগুলোর মাধ্যমে বাংলাদেশের জনগণের পক্ষে পদক্ষেপ গ্রহণ করেছে।

স্থানীয় সরকার বিভাগের আওতাধীন স্ট্রেংদেনিং উইম্যানস অ্যাবিলিটি ফর প্রোডাক্টিভ নিউ অপরচুনিটিস (স্বপ্ন) এরমধ্যে একটি প্রকল্প।

মঙ্গলবার (০৭ এপ্রিল) ঢাকার ইউএনডিপি অফিসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কোভিড-১৯ বিস্তার এবং প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্বপ্ন চারটি প্রকল্প অন্তর্ভুক্ত জেলার ১৭২টি ইউনিয়নে একটি সচেতনতামূলক কর্মসূচি শুরু করেছে।

সচেতনতামূলক কর্মসূচিটি সোমবার (০৬ এপ্রিল) শুরু হয়েছে। এটি কুড়িগ্রাম, লালমনিরহাট, জামালপুর ও গাইবান্ধার ১৭২টি ইউনিয়নে চলমান থাকবে। এর মাধ্যমে প্রায় ৫০ হাজার মানুষ উপকৃত হবেন।

কর্মসূচিটি একাধিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। করোনা ভাইরাস থেকে নিজেকে রক্ষা করা বিষয়ক পোস্টার এবং লিফলেট বিতরণ করা হচ্ছে, আদর্শ হাত ধোয়া অনুশীলনের প্রদর্শন এবং সাবান ও মাস্ক সমন্বিত পরিচ্ছন্নতা কিট বিতরণ করা হচ্ছে। কুড়িগ্রাম এবং গাইবান্ধার দুটি জনপ্রিয় রেডিও চ্যানেল যথাক্রমে রেডিও চিলমারী ও রেডিও সারাবেলার মাধ্যমে সচেতনতামূলক বার্তা সম্প্রচার করা হচ্ছে। এছাড়া মসজিদে স্থাপিত লাউডস্পিকারের মাধ্যমে নিয়মিত সচেতনতামূলক বার্তা প্রচার করা হচ্ছে।

এ ব্যাপারে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, কোভিড-১৯ বিস্তার কেবল স্বাস্থ্য সংকট নয়, এটি একটি সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট। যার দীর্ঘমেয়াদি প্রভাব পরিলক্ষিত হবে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আমরা একসঙ্গে তিনটি বিষয়ে কাজ করছি। প্রস্তুতি, প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার।

স্থানীয় সরকার বিভাগ লালমনিরহাটের উপ-পরিচালক রফিকুল ইসলাম বলেন, ইউএনডিপি এবং স্থানীয় সরকার বিভাগকে ধন্যবাদ জানাই। তাদের সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ ও পণ্য বিতরণের জন্য বহু মানুষের জীবন রক্ষা পাবে।

স্বপ্ন ২০১৪ সাল থেকে হতদরিদ্র নারীদের সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করছে। যারা গ্রামীণ জনগোষ্ঠীর আর্থিক ও সামাজিক জীবনযাত্রার উন্নতির জন্য গ্রামীণ সড়ক ও অন্যান্য অবকাঠামো মেরামত কাজে নিযুক্ত আছেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
টিআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।