ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

একশ’ কোটি টাকায় উপজেলা চেয়ারম্যানদের জন্য ২১১টি গাড়ি কেনা হচ্ছে

এমএকে জিলানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
একশ’ কোটি টাকায় উপজেলা চেয়ারম্যানদের জন্য ২১১টি গাড়ি কেনা হচ্ছে

ঢাকা: উপজেলা পরিষদ চেয়ারম্যানদের জন্য ২১১ টি জিপ কেনার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। এজন্য সরকারের খরচ হবে প্রায় একশ’ কোটি টাকা।



জানা গেছে, সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে গাড়িগুলো কেনা হবে। গাড়িগুলোর মডেল হচ্ছে ভি-৩১ ভিএইচএনডিআরবি, মিতশুবিসি পাজেরো জিপ, ২৩৫০ সিসি।

প্রতিটি গাড়ির দাম পড়বে ৪১ লাখ ৫০ হাজার টাকা। এর বাইরে রেজিস্ট্রেশন ফি ৮০ হাজার টাকা, সিএনজিতে রূপান্তরে ৬৬ হাজার ৯৪৮ টাকা এবং সিঙ্গেল এসি সংযোজনে ৪০ হাজার টাকা করে বাড়তি খরচ হবে।

সবকিছু মিলে একেকটি গাড়ির দাম পড়বে ৪৩ লাখ ৩৬ হাজার ৯৪৮ টাকা। আর ২১১ টি গাড়ি কিনতে মোট খরচ হবে ৯১ কোটি ৫০ লাখ ৯৬ হাজার ২৮ টাকা।

উপজেলা চেয়ারম্যানদের জন্য গাড়ি কেনার অনুমতি চেয়ে স্থানীয় সরকার বিভাগের সচিব মনজুর হোসেন গত সপ্তাহে মন্ত্রিসভা কমিটির অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি এ চিঠি সম্পর্কে নিশ্চিত হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রগতি থেকে প্রথমে ৩২ লাখ ৫০ হাজার টাকা দরে প্রতিটি গাড়ি কেনার চুক্তি হয়েছিল। কিন্তু বৈদেশিক মুদ্রার বিনিময় হার, ২০১০-১১ অর্থ বছরের বাজেটে সিকেডি জিপের ক্ষেত্রে সম্পূরক শুল্কের হার ৩০ থেকে ৪৫ শতাংশ এবং এআইটি ৩ থেকে ৫ শতাংশ বেড়ে যাওয়ায় প্রতিটি গাড়ির দাম পরে ৪১ লাখ ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়।

এসব গাড়ি কেনার জন্য অর্থ বিভাগ থেকে ২০০৮-০৯ অর্থবছরের সংশোধিত বাজেটে ১৬ দশমিক ৬৫ কোটি টাকা এবং ২০০৯-১০ অর্থবছরের সংশোধিত বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ পায় স্থানীয় সরকার বিভাগ।

চলতি ২০১০-১১ অর্থবছরে এ খাতে ৭১ দশমিক ৫০ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।

বাংলাদেশ সময় : ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।