ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেঙ্গু মোকাবিলায় সারাদেশে মশার আবাসস্থল ধ্বংসের দাবি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
ডেঙ্গু মোকাবিলায় সারাদেশে মশার আবাসস্থল ধ্বংসের দাবি  জাতীয় জাদুঘরের সামনে ডেঙ্গু মোকাবিলায় গণসমাবেশ

ঢাকা: ভয়াবহ ডেঙ্গু মোকাবিলায় শুধু ঢাকা নয়, সারাদেশে মশার প্রতিটি জন্ম ও আবাসস্থল ধ্বংসের দাবি জানিয়েছে বেশ কয়েকটি বেসরকারি সংগঠন। একই সঙ্গে স্থানীয় সরকার, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড, জনস্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, ক্রিড়া, শিল্প, ব্যবসা, নির্মাণ, সামাজিক প্রতিষ্ঠান, সাংসদ, জননেতা ও নাগরিককে জরুরি পরিচ্ছন্নতা কাজে যুক্ত হওয়ার দাবি জানানো হয়। 

শুক্রবার (২৩ আগস্ট) রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে ডেঙ্গু মোকাবিলায় এক গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন।

বক্তব্য রাখেন বাপার যুগ্ম সম্পাদক ও গ্রিনভয়েসের প্রতিষ্ঠাতা সমন্বয়ক আলমগীর কবির, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সহ-সভাপতি অধ্যাপক ডা. ফজলুর রহমান, বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, শরীফ জামিল, বাপা নির্বাহী কমিটির সদস্য ড. মাহবুব হোসেন, পিএইচএম-বাংলাদেশের সমন্বয়ক আমিনুর রসুল, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহম্মেদ কামরুজ্জামান মজুমদার, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ইবনুল সাঈদ রানা, প্রকৃতি ও নগর সৌন্দর্যবিদ রাফেয়া আবেদীন, কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আমিন, গবেষক একরাম হোসেন, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন, আদি ঢাকাবাসী ফোরামের সভাপতি জাভেদ জাহান প্রমুখ।  

সমাবেশ থেকে বক্তারা সরকারের প্রতি দাবি জানান- দ্রুত ভালো ওষুধ আমদানি করুন, মশা নিধন করুন। জলাধারগুলোতে মশাখেকো মাছ ছাড়ার ব্যবস্থা নিন। শুধু রাজধানীতে নয়, সারাদেশের সব নির্বাচিত জনপ্রতিনিধিদের মশা নিধনে যুক্ত হতে বাধ্য করুন। তাদের প্রতিটি পাড়ায় সাধারণ মানুষ, রাজনৈতিক কর্মী-ছাত্র-যুবক-সমিতি-ক্লাব-এনজিওদের যুক্ত করে মশার প্রতিটি আধারকে ধ্বংস করতে নিয়োজিত করুন।

‘সাধারণ নাগরিকদের করণীয় বিষয়ে বুলেট পয়েন্টভিত্তিক লিফলেট ঘরে ঘরে পৌঁছে দিন। মসজিদ-মন্দির-গির্জার ধর্মীয় নেতাদের নিয়মিত এ বিষয়ে মানুষকে উদ্বুদ্ধ করার জন্য নিয়োজিত করুন। সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাক্রমে ছাত্র-শিক্ষকদের মশা ও ডেঙ্গু বিষয়ক তথ্য প্রচারের কাজে নিয়োজিত করুন। একদম ছোটদের স্কুল ছুটি দিন। ’

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, জনগণের স্বাস্থ্য আন্দোলন (পিএইচএম-বাংলাদেশ), বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, নাগরিক উদ্যোগ, ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ, ডব্লিউবিবি ট্রাস্ট, পরিবেশ বিজ্ঞান বিভাগ-স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, সুন্দর জীবন, হেরিটেজ ক্রিয়েটিভ কাউন্সিল, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, তরুপল্লব, সিডিপি, পুরাতন ঢাকা পরিবেশ উন্নয়ন ফোরাম, আদি ঢাকাবাসী ফোরাম, ঢাকা যুব ফাউন্ডেশন, পরিবেশ রক্ষা এখনই, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ ও গ্রিনভয়েসের যৌথ উদ্যোগে এই গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।