ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঠাকুরগাঁওয়ে নিউমোনিয়া-ডায়রিয়ায় ২ শতাধিক শিশু আক্রান্ত, মৃত ১

ফিরোজ আমিন সরকার, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
ঠাকুরগাঁওয়ে নিউমোনিয়া-ডায়রিয়ায় ২ শতাধিক শিশু আক্রান্ত, মৃত ১

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে ডায়েরিয়া ও নিউমোনিয়ার প্রাদূর্ভব দেখা দিয়েছে। গত ২৪ ঘণ্টায় দুই শতাধিক শিশু এতে আক্রান্ত হয়েছে।

তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে পাঁচ মাস বয়সের শিশু বাবু। বাবু সদর উপজেলার দেবীপুর মোলানী গ্রামের জগদিশ চন্দ্রের ছেলে।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, সদর হাসপাতালে ৯৫ জন শিশু ভর্তি রয়েছে। এছাড়া চার উপজেলা স্বাস্থ্য কমপপ্লেক্সসহ বিভিন্ন কিনিকে ভর্তি রয়েছে ৪০শিশু।

শিশু বিশেষজ্ঞ ডা.শাজাহান নেওয়াজ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘শুক্রবার বিকেল পর্যন্ত দুই শতাধিক শিশু চিকিৎসা নিয়েছে। এর অধিকাংশই নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত। প্রচণ্ড গরমের কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ’

এ জন্য অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

সদর উপজেলার আকচা গ্রামের শহিদুল ইসলাম জানান, তার তিন বছরের শিশু রাবেয়া খাতুর নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে। এ জন্য শিশু বিশেষজ্ঞর চেম্বারে তিনি দেখাতে এসেছেন।

সদর আধুনিক হাসপাতালে ভর্তি দেড় বছরের সাফিয়ার মা আমেনা খাতুন বলেন, ‘রোগীর চাপ বেশি থাকায় নার্সরা সেবা দিতে হিমসিম খাচ্ছে। সব ধরনের ওষুধ পাওয়া যাচ্ছে না। বেশি দামে বাইর থেকে ওষুধ কিনতে হচ্ছে। ’
 
শহরের এহিয়া কিনিকের ম্যানেজার মিজানুর রহমান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, আবহাওয়া গরম হওয়ার কারণে রোগীর চাপ বেশি। বৃহস্পতিবার রাত থেকে ১২ শিশু এখানে ভর্তি করা হয়েছে। এছাড়া প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছে আরও ৫০ শিশু।

এ দিকে সদর আধুনিক হাসপাতালে ২৫টি বেড থাকায় শিশুদের বারান্দা ও মেঝেতে গাঁদাগাদি করে থাকতে হচ্ছে। এতে অনেক শিশু গরমে কষ্ট পাচ্ছে।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা.আবু মো. খয়রুল কবির বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ওষুধ পর্যপ্ত রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে শষ্যা সংকটের কারণে শিশুদের মেঝে ও বারান্দায় থাকতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।