ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংস্থাপন মন্ত্রণালয়ের জন্য ৩টি নামের প্রস্তাব: এ মাসেই চূড়ান্ত

গাজী জহিরুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
সংস্থাপন মন্ত্রণালয়ের জন্য ৩টি নামের প্রস্তাব: এ মাসেই চূড়ান্ত

ঢাকা: নাম পরিবর্তনের পাশাপাশি সংস্থাপন মন্ত্রণালয়ের কর্মপরিধি বাড়ানোর প্রস্তাব চূড়ান্ত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। চলতি মাসেই মন্ত্রিপরিষদ সভায় প্রস্তাবটি অনুমোদন হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।



সংস্থাপন মন্ত্রণালয় সূত্র জানায়, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে এ পর্যন্ত সংস্থাপণ মন্ত্রণালয়ের তিনটি বিকল্প নাম প্রস্তাব করা হয়েছে। নামগুলো হলো- সরকারি কর্মচারি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক সেবা বিষয়ক মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়। এই তিন নামের যে কোনো একটি মন্ত্রিপষিদ সভায় চূড়ান্ত হবে বলে জানা গেছে।

এছাড়া একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় সংস্থাপন মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের পাশাপাশি মন্ত্রণালয়টির ভিশন, মিশন ও মূল্যবোধ নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দক্ষ ও পেশাদার কর্মী নিয়ে স্বচ্ছ ও জবাবদিহিমূলক সেবা নিশ্চিত করতে পাবলিক সার্ভিসকে উচ্চমানের সাংগঠনিক, প্রয়োগিক ও মানসম্পন্ন সহায়তা প্রদানের কেন্দ্র হিসেবে গড়ে তোলাই হবে এ মন্ত্রণালয়ের ভিশন।

এছাড়া জবাবদিহিমূলক জন প্রশাসন ব্যবস্থা গড়ে তুলতেও এ মন্ত্রণালয় অবদান রাখবে।

প্রস্তাবে বলা হয়েছে, সচিব কমিটির সুপারিশ অনুযায়ী, মন্ত্রণালয়ের কর্মপরিধি, সেবা, যোগ্যতা, পেশাদারিত্ব, সততা, সংবেদনশীলতা ও জবাবদিহিতা বাড়াতে হবে। জনগণের সেবক হিসেবে মন্ত্রণালয়, বিভাগ, মাঠ পর্যায়ের অফিস ও কর্মকর্তা-কর্মচারীদের কাজ করতে হবে। কাঠামোগত সামঞ্জস্য রেখে নিয়মিত পরিবর্তনশীল পরিবেশ বজায় রেখে কর্ম কমিশন পরিচালিত হবে।

প্রসঙ্গত, ১৯৬২ সালের আগে স্বরাষ্ট্র দপ্তরের অধীনে বর্তমান সংস্থাপন মন্ত্রণালয় একটি সাধারণ প্রশাসন শাখা হিসেবে কাজ করতো। ১৯৬২ সালে এটি ‘সার্ভিস অ্যান্ড জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন’ দপ্তরের মর্যাদা লাভ করে। স্বাধীনতার পর ১৯৭২ সাল থেকে ’৭৫ সাল পর্যন্ত পরিচালিত হয় সংস্থাপন বিভাগ হিসেবে।

১৯৮২ সালে সামরিক সরকারের আমলে গঠিত ‘এনাম কমিটি’র সুপারিশের ভিত্তিতে এর নামকরণ করা হয় সংস্থাপন মন্ত্রণালয়।

এদিকে সংস্থাপন মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের জন্য জনপ্রশাসন কর্মকর্তাদের দাবি ছিলো দীর্ঘদিনের। তাদের যুক্তি, এ মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে দেশে-বিদেশে বিভ্রান্তি রয়েছে। আর সব মন্ত্রণালয়ের নাম শুনেই যেমন তার কার্যপরিধি বোঝা যায়, সংস্থাপণ মন্ত্রণালয় নামটি থেকে সেরকম কিছু বোঝা যায় না।

তাদের এই দাবিকে যুক্তিযুক্ত মনে করে মহাজোট সরকার গঠনের পরপরই নাম পরিবর্তন ও কর্মপরিধি বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।