ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নয়নজুলি খাল সংস্কারে জাবি শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০

সাভার: প্রশাসনের সাড়া না পেয়ে অবশেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরাই নেমে পড়লেন আশুলিয়ার নয়নজুলি খাল সংস্কারে।

পরিবেশবাদী সংগঠন কাশফুলের ব্যানারে জাবি’র অর্ধশতাধিক শিক্ষার্থী শুক্রবার স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে  খালটির সংস্কার কাজ শুরু করেন।



বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে স্বেচ্ছাশ্রমী শিক্ষাথীর্রা জানান, সংশ্লিষ্ট প্রশাসনের কাছে আশুলিয়ার প্রাণসঞ্চারি এই খালটি সংস্কারের জন্য অনেক দিন আগেই আবেদন জানানো হয়েছিল। এরপর তাগিদও দেওয়া হয়েছিল কয়েক দফা। কিন্তু সাড়া না পেয়ে অবশেষে তারা নিজেরাই স্বেচ্ছাশ্রমে খাল সংস্কার শুরু করেছেন।

কাশফুলের প্রতিষ্ঠাতা সভাপতি মীর মোহাম্মদ আসাদুজ্জামান আকাশ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘খালটি রক্ষা  করা না হলে ভবিষ্যতে আশুলিয়ায় মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটবে। তাই জনসাধারণকে সচেতন করতেই শিক্ষার্থীরা খাল সংস্কারের উদ্যোগ নিয়েছেন। ’

প্রসঙ্গত, আশুলিয়ার জামগড়ায় বিভিন্ন শিল্প কারখানা মালিকদের আগ্রাসী দখলে নয়নজুলি খাল আজ মৃতপ্রায়। ৪০ ফুট প্রশস্ত খাল পরিণত হয়েছে ৫ ফুট প্রশস্ত নালা-নর্দমায়। এছাড়া পানি অপসারণের পর্যাপ্ত সুযোগ না থাকায় সামান্য বৃষ্টিতেই তৈরি হয় ভয়াবহ জলাবদ্ধতা। দুর্ভোগের শিকার হয় আশুলিয়ার ৫ লাধিক মানুষ।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।