ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদে আকাশপথে বাড়ি ফেরা

মহিবুব জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
ঈদে আকাশপথে বাড়ি ফেরা

ঢাকা: ঈদের আনন্দ স্বজনদের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার প্রথম কাজটি হচ্ছে ঘরে ফেরার টিকিট সংগ্রহ। তাই ঈদের ১০/১২ দিন বাকি থাকতেই বাস, লঞ্চ ও ট্রেনের টিকিট কাউন্টারে শুরু হয় উপচে পড়া ভিড়।

এতো যে দুর্ভোগ, সময় অপচয়, অতিরিক্ত টাকা খরচ- সেটা যেন গা-সওয়া হয়ে গেছে নাড়ির টানে বাড়িমুখো মানুষগুলোর। যে কোনো মূল্যে বাড়ি তাদের ফিরতেই হবে। এর জন্য চাই টিকিট। আর বাস, লঞ্চ, ট্রেনের টিকিট না পেয়ে অপেক্ষাকৃত স্বচ্ছল মানুষেরা নির্ভর করছেন আকাশপথের ওপর।

আসছে ঈদে ঝুটঝামেলা ছাড়া আকাশপথে ঘরে ফিরতে বেশ কিছু ফ্লাইট রয়েছে অভ্যন্তরীণ উড়োজাহাজের। সরকারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়াও কয়েকটি বেসরকারি এয়ারলাইন্স যশোর, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট পথে ফ্লাইটের ব্যবস্থা রেখেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ঈদ উপলক্ষে আকাশপথে বাড়ি ফেরার আশায় অনেকেই বাস, লঞ্চ ও ট্রেনের পাশাপাশি এয়ারলাইন্স দপ্তরেও ভিড় করছেন আগাম টিকিটের জন্যে। উড়োজাহাজের আগাম টিকিটের কাটতিও বেড়েছে।

অভ্যন্তরীণ আকাশপথে ইউনাইটেড এয়ারওয়েজ যাত্রীদের বিশেষ সেবা দিতে আটটি ফাইটের মাধ্যমে ঢাকা থেকে চট্টগ্রাম, যশোর, সিলেট ও কক্সবাজারে ফাইট পরিচালনা করছে বলে জানান জনসংযোগ কর্মকর্তা কামরুল ইসলাম।

ইউনাইটেড এয়ারওয়েজের টিকিটের মূল্য ট্যাক্স ও সারচার্জসহ ঢাকা-চট্টগ্রাম ৫ হাজার ৯শ’ টাকা, ঢাকা-যশোর ৫ হাজার ১৫০ টাকা, ঢাকা-কক্সবাজার ৭ হাজার ৪শ’ টাকা ও ঢাকা-সিলেট ৫ হাজার ৩শ’ টাকা।

প্রতিদিন চারটি করে ফ্লাইট রয়েছে ঢাকা-চট্টগ্রাম পথে, দুটি করে ঢাকা-যশোর, এছাড়া ১টি করে ফাইট রয়েছে কক্সবাজার ও সিলেট পথে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঊর্ধ্বতন বাণিজ্যিক কর্মকর্তা ফিরোজা বেগম জানান, ঈদ উপলক্ষে অভ্যন্তরীণ পথে টিকিটের চাহিদা বেড়েছে। অভ্যন্তরীণ পথে টিকিট সংরক্ষণের (রিজার্ভেশন) কোনো ব্যবস্থা রাখা হয়নি, টিকেট থাকা পর্যন্ত পাওয়া যাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজারে ফাইট পরিচালনা করে। ঢাকা-চট্টগ্রামের এক পথের টিকেটের মূল্য ৪ হাজার ৫শ’ টাকা, ঢাকা-কক্সবাজার ৪ হাজার ৫শ’ টাকা, ঢাকা-সিলেট পথে ৫ হাজার ৩শ’ টাকা । আসা-যাওয়ার টিকিটের মূল্য এর  দ্বিগুণ বলে জানান ফিরোজা বেগম।

এদিকে, জিএমজি এয়ারলাইনস এবার ঈদে অভ্যন্তরীণ পথে শুধু ঢাকা-চট্টগ্রামের ফাইট পরিচালনা করছে বলে জানান সহকারী বাণিজ্যিক ব্যবস্থাপক সৈয়দ ইয়াসিফ আকবর।

তবে তিনি বলেন, কোরবানির ঈদের আগেই অভ্যন্তরীণ পথে যাত্রীদের পূর্ণমানের সেবা দিতে আরও পাঁচটি উড়োজাহাজ  যোগ করা হচ্ছে। এর মধ্যে সেপ্টেম্বরের ১৪ তারিখ থেকে ড্যাশ-৮ ও এমডি-৮০ নামের দুটি বিমান যোগ হবে। বাকি তিনটি আসবে নভেম্বরে মধ্যে।

জিএমজি এয়ারলাইন্সের ঢাকা-চট্টগ্রামের একপথের টিকিটের মূল্য ৪ হাজার টাকা এবং ফিরতিসহ এর দ্বিগুণ।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।