ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর নিরাপত্তা দিতে চট্টগ্রাম যাচ্ছে দু’ হাজার র‌্যাব-পুলিশ

হাজেরা শিউলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০

চট্টগ্রাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রাম সফর উপলক্ষে নিশ্চিদ্র নিরাপত্তার পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। এজন্য সারাদেশ থেকে অতিরিক্ত দু’হাজার র‌্যাব ও পুলিশ সদস্যকে চট্টগ্রামে আনা হচ্ছে।



আগামী ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরের কথা রয়েছে। এ সময় তিনি তৃতীয় কর্ণফুলী সেতুসহ চারটি প্রকল্পের উদ্বোধন করবেন। সেইসঙ্গে কর্ণফুলী থানার মইজ্যারটেকে আওয়ামী লীগের সমাবেশেও যোগ দেবেন।

সিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল জলিল মণ্ডল বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,‘নিয়মানুযায়ী প্রধানমন্ত্রীর জন্য যে ধরনের নিরাপত্তা প্রয়োজন তার সবোর্চ্চ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এজন্য সারাদেশ থেকে ফোর্স আনা হচ্ছে। ’

সিএমপি’র সাড়ে চার হাজারের মধ্যে প্রায় আড়াই হাজার পুলিশ ও র‌্যাব সদস্য গুরুত্বপূর্ণ স্থাপনাসহ নগরীর নিরাপত্তায় নিয়োজিত থাকায় পুরো বাহিনীকে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিয়োগ করা যাবে না বলে জানান তিনি।

তাই বাইরে থেকে অতিরিক্ত দু’ হাজার পুলিশ ও অন্যান্য বাহিনীর সদস্য এনে এ ঘাটতি পূরণ করা হবে। এর মধ্যে পুলিশ সুপার থেকে কনস্টেবল পর্যন্ত থাকবে। থাকবে র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যও।

সারা দেশে পুলিশের বিভিন্ন ইউনিট থেকে সংগৃহীত এসব বাহিনী ৬ সেপ্টেম্বর চট্টগ্রাম এসে পৌঁছাবে। তাদের সঙ্গে থাকবে সিএমপির আরো দু’ হাজার ফোর্স সিএমপি সূত্রে জানা গেছে।
 
এ নিয়ে বার বার বৈঠক করে নিরপত্তা ছক তৈরি করছেন সিএমপি’র ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।

 সিএমপি’র বিশেষ শাখার অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ শামসুল হক বলেন, ‘প্রধানমন্ত্রীর নিরাপত্তার ব্যাপারে আমরা কোনো রিস্ক নিতে চাই না। এজন্য নিñিদ্র নিরাপত্তা পরিকল্পনা নেওয়া হয়েছে। ’

 জানা গেছে, প্রধানমন্ত্রীর সফরস্থলকে ঘিরে চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে।

এর মধ্যে প্রধানমন্ত্রীকে ঘিরে থাকবেন স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)। এরপর থাকবে  প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর), আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও পুলিশ।

এছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসাবে টহলে থাকবে র‌্যাব।

র‌্যাব-৭ চট্টগ্রাম অঞ্চলের প্রধান লে. কর্নেল সাজ্জাদ হোসাইন জানান, প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরের সময় র‌্যাবকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করার দায়িত্ব দেওয়া হয়েছে। এ কাজে চারশ’ র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

এছাড়া বিভিন্ন হোটেলে রেইড ও অস্থায়ী চেকপোস্ট বসিয়ে তল্লাশির পাশাপাশি টহলে  থাকবে র‌্যাব সদস্যরা।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।