ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এবার সতর্ক করে দিয়ে বিমান চেয়ারম্যানকে মন্ত্রণালয়ের চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
এবার সতর্ক করে দিয়ে বিমান চেয়ারম্যানকে মন্ত্রণালয়ের চিঠি

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) জামাল উদ্দিন আহমেদকে সতর্ক করে দিয়ে চিঠি দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

পনের দিনের ব্যবধানে দ্বিতীয় দফা এ ধরনের চিঠি দেওয়া হলো তাকে।

   

বৃহস্পতিবার বিমান চেয়ারম্যানকে দেওয়া চিঠিতে গণকর্মচারী হিসাবে সাংবিধানিক দায়বদ্ধতার বিষয়টি বিবেচনায় রেখে সতর্কতার সঙ্গে যথাযথ আচরণ করার জন্য পরামর্শ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, ‘বিমানমন্ত্রী ও সচিবের মধ্যে কল্পিত দূরত্বের কথা সংবাদ মাধ্যমে বারংবার প্রচার করে প্রকারান্তরে মন্ত্রণালয় তথা সরকারকে বিব্রত করার অপপ্রয়াস চালাচ্ছেন যা সম্পূর্ণ অনভিপ্রেত। ’

ভবিষ্যতে সংবাদ মাধ্যমে সরাসরি মন্ত্রণালয় সম্পর্কে বিরূপ মন্তব্য প্রচার ও প্রকাশের পুনরাবৃত্তি প্রশাসনিক ও দাপ্তরিক শৃংখলা ভঙ্গের নামান্তর বিবেচিত হবে বলেও চেয়ারম্যানকে সতর্ক করা হয়।

মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. আফতাব উদ্দিন তালুকদার স্বারিত চিঠিতে আরো বলা হয়, ‘মন্ত্রণালয়ের কারণ দর্শানো নোটিশের যে জবাব বিমান চেয়ারম্যান দিয়েছেন তা প্রাসঙ্গিক ও বস্তুনিষ্ঠ নয়। ফলে এটি অগ্রহণযোগ্য ও অসন্তোষজনক। ’

এর আগে গত ১৮ আগস্ট গণমাধ্যমে বিমানের চেয়ারম্যান প্রদত্ত বক্তব্যের বিষয়ে ২৪ আগস্ট তাকে কারণ দর্শানোর নোটিশ দেয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়। চিঠিতে বলা হয়, বিমান বোর্ড প্রশাসনিক মন্ত্রণালয় হিসেবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কাছে দায়বদ্ধ। বিমান চেয়ারম্যান মন্ত্রণালয় সম্পর্কে একপেশে ও অসত্য বক্তব্য দেওয়ায় সরকার ও মন্ত্রণালয়ের ভাবমূর্তি ুন্ন হয়েছে। এতে প্রশাসনিক শৃঙ্খলা ভঙ্গ হয়েছে।

এদিকে গত রোববার এই কারণ দর্শাও নোটিশের জবাব দেয় বিমান কর্তৃপক্ষ। বিমান এয়ারলাইনস কোম্পানির সচিব এম আবদুর রশীদ সাক্ষরিত কারণ দর্শানোর জবাবে বলা হয়, ‘বিমানের পরিচালনা পর্ষদ সম্পর্কে বিমানমন্ত্রীর নেতিবাচক বক্তব্যের কারণে পরিস্থিতির অবনতি হয়েছে। এ অবস্থায় গ্রাহকদের মধ্যে যে ভীতি ও সংশয়ের সৃষ্টি হয়েছে তা দূর করার জন্যই চেয়ারম্যান গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করেন। সরকারি শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এখানে আদৌ প্রযোজ্য নয়। ’

সূত্র জানায়, বিমান কর্তৃপক্ষের দেওয়া জবাবে সন্তুষ্ট না হয়েই চেয়ারম্যানকে সতর্ক করে দিয়ে নতুন চিঠি দেওয়া হয়েছে।    

বাংলাদেশ সময় ২০৫৫ ঘণ্টা, ২ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।