ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এমন ফাঁকা ঢাকা দেখার জন্য হলেও বাইরে বেরোনো উচিত

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৮
এমন ফাঁকা ঢাকা দেখার জন্য হলেও বাইরে বেরোনো উচিত ছবি: জি এম মুজিবুর

ঢাকা: টানা তিনদিনের ছুটি আর যানবাহন চলাচলে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা মিলিয়ে ভোটের দিন প্রায় দেড় কোটি মানুষের ব্যস্ত নগরী ঢাকা অনেকটা কাকশূন্য হয়ে পড়েছে। ভোট দিতে রাজধানী ঢাকা ছেড়ে এখন গ্রামের বাড়িতে লোকজন। আর যারা রাজধানীর ভোটার ও স্থায়ী বাসিন্দা তারাও খুব প্রয়োজন ছাড়া বের হয়নি রাজপথে।

রোববার (৩০ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, যে শহর সবসময় পরিপূর্ণ থাকে মানুষের পদচারণায়, সে শহরের রাজপথ ও অলিগলি পুরোটাই ফাঁকা। চোখ মেলে দেখা গেছে দৃষ্টির সীমানা পর্যন্ত।

জনসমাগম এলাকাসহ বিনোদন কেন্দ্র, মার্কেট, বিপণিবিতান ও রাজপথ নীরব হয়ে পড়েছে। ঢাকায় বসবাসকারীরা খুব বেশি প্রয়োজন না হলে বাসা-বাড়ি ছেড়ে বের হচ্ছেন না। টানা তিন দিন বন্ধ থাকায় অফিস-আদালত ও স্কুল-কলেজ চত্বর এখন পুরোটাই জনশূন্য।

এদিন সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর বনানী, মহাখালী, ফার্মগেইট, কারওয়ান বাজার, শাহবাগ, নিউমার্কেট, ধানমন্ডি, শ্যামলী, কল্যাণপুর, গাবতলী, মিরপুর, খিলক্ষেত, বসুন্ধরা ঘুরে দেখা যায় এমন চিত্র। কিছুক্ষণ পর পর হাতে গোনা কয়েকটি প্রাইভেট কার ও সিএনজি দেখা গেলেও রাস্তায় মোটরসাইকেল ও বাসের দেখা মেলেনি। লোক নেই ফুটপাতেও।

রাজধানীর বনানী মোড় থেকে চেয়ারম্যান বাড়ি সড়কে দেখা গেল, স্থানীয় কয়েকজন শিশু ও কিশোরেরা দল বেঁধে রাস্তায় সাইকেল চালাচ্ছে। পাশেই অনেকে খেলছে ক্রিকেট। তবে এমন দৃশ্যও খুব কম। অথচ ব্যস্ত এই সড়কে অন্যান্য দিন এখানে গাড়ির জট লেগেই থাকে।

কথা হলো পাভেল রহমান নামের এক বাসিন্দার সঙ্গে। বলেন, ‘এমন ফাঁকা ঢাকা এর আগে কখনও দেখিনি। এমনকি ঈদের ছুটিতেও রাজধানী এতটা নীরব আর শুনশান হয় না। এখন চোখ মেলে তাকালেই রাস্তার কোথায় উঁচুনিচু তা খুব সহজেই দেখা যায়। অথচ অন্যদিন এটা চোখেই পড়ে না। একই সাথে তাকালে এ মাথা থেকে ও মাথা দেখা যায়। মাঝে পুরোটাই ফাকা, একটিও যানবাহন নেই। ’

তারিফুল হক নামের এক নির্বাচন পর্যবেক্ষক বলেন, ‘ঢাকার রাস্তা আজ পুরোটাই ফাঁকা। মানুষই নেই। কোথাও কোনো শব্দদূষণ নেই। জনসমাগমে ব্যস্ত এলাকাগুলো একদমই ফাঁকা। রাজধানীর সিটি কলেজ থেকে কুড়িল বিশ্বরোড আসতে অন্য সময় ১৪ কিলোমিটার দীর্ঘ পথে সিগন্যাল ও যানজটের কারণে প্রায় এক থেকে সোয়া এক ঘণ্টা সময় লাগে। অথচ আজ ১৫ মিনিটেই সিটি কলেজ থেকে কুড়িল বিশ্বরোডে আসা হয়েছে। এমন ঢাকা বিশ্বের অষ্টম আশ্চর্যের মতো। আর সেটা দেখার জন্য হলেও মানুষের বাইরে বেরোনা উচিত। ’

ভোটের আগের দিন মধ্যরাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত সারা দেশে প্রায় সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। প্রজ্ঞাপন অনুযায়ী, ২৯ ডিসেম্বর রাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত ১০ ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  

যানবাহনগুলোর মধ্যে রয়েছে বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো ও স্থানীয় পর্যায়ে বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন। এছাড়া ২৮ ডিসেম্বর রাত ১২টা থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে এই নিষেধাজ্ঞা শিথিল করা হবে। পরিচয়পত্র থাকলে সংসদ নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি ও বিদেশি সাংবাদিকের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা; ডিসেম্বর ৩০, ২০১৮
এইচএমএস/এমকেএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।