ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আনফ্রেলের জল্পনার মধ্যেও সুষ্ঠু ভোট

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
আনফ্রেলের জল্পনার মধ্যেও সুষ্ঠু ভোট পররাষ্ট্র মন্ত্রণালয়ের লোগো

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, উৎসবমুখর ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে কোনো কোনো পক্ষ বিশেষ করে আনফ্রেলের পক্ষপাতমূলক জল্পনা থাকলেও মানুষ তাদের ভোটাধিকার পুরোপুরিভাবে প্রয়োগ করতে পেরেছে। 

রোববার (৩০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, গত ২৯ ডিসেম্বর আনফ্রেলের অধিভুক্ত সংগঠনগুলোর পক্ষ থেকে দেওয়া যৌথ বিবৃতি দেওয়াটা একটি অপরিপক্ব আচরণ।

তারা যে ‘নিয়ন্ত্রিত পরিবেশে’ ভোটের কথা উল্লেখ করেছে, সেটা ভুল তথ্য ও পূর্বপরিকল্পিত ধারণা থেকেই করেছে।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৭৪ জন বিদেশি পর্যবেক্ষক ও ৬৫ জন বিদেশি সাংবাদিক নির্বাচন পর্যবেক্ষণ করছেন। এছাড়া ৮১টি সংস্থার ২৫ হাজার ৯০০ জন দেশীয় পর্যবেক্ষক রয়েছেন। ৭ থেকে ৮ হাজার সাংবাদিকও এই নির্বাচন পর্যবেক্ষণে রয়েছেন।

আনফ্রেল বিবৃতিতে বলেছেনও ২১ ডিসেম্বরের মধ্যে তাদের ৩২ পর্যবেক্ষকের মধ্যে ১৩ জনকে অ্যাক্রিডিটেশন দেওয়া হয়েছে। তবে এখানে উল্লেখ করা প্রয়োজন যে আনফ্রেলের অবশিষ্ট আবেদনকারীদের আবেদন প্রক্রিয়ার মধ্যেই ছিল। আর সেই প্রক্রিয়ার মধ্যেই আনফ্রেল তাদের আবেদন প্রত্যাহার করে নেয়।  

থাইল্যান্ডভিত্তিক নির্বাচন পর্যবেক্ষক সংস্থার জোট এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনের (আনফ্রেল) প্রতিনিধিরা নানা অভিযোগ তুলে  নির্বাচন পর্যবেক্ষণে আসেননি। তবে এই নির্বাচন পর্যবেক্ষণে না এসে গত ২৯ ডিসেম্বর আনফ্রেল থেকে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচন নিয়ন্ত্রিত পরিবেশের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।