ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপত্তায় মোড়ানো মহানগরী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
নিরাপত্তায় মোড়ানো মহানগরী রাজধানীজুড়ে বলবৎ রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। ছবি: শাকিল

ঢাকা: আর মাত্র কয়েক ঘণ্টা পরই অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। ভোটের মাঠকে নিরাপদ রাখতে দেশজুড়ে সব আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সমন্বয়ে গড়ে তোলা হয়েছে নিরাপত্তা বলয়। আর সর্বাধিক গুরুত্বের বিবেচনায় রাজধানীজুড়ে বলবৎ রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

নগরীর প্রতিটি সড়ক-গলিপথ, পাড়া-মহল্লায় আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপর উপস্থিতি রয়েছে। পুলিশের পর্যাপ্ত সদস্য মোতায়েনের পাশাপাশি সেনা সদস্য, বিজিবি, র‌্যাব, গোয়েন্দা পুলিশ (ডিবি), এপিবিএন সদস্যদের পর্যাপ্ত টহল যেন নগরবাসীকে নির্ভয় থাকার আশ্বাসের কথাই জানান দিচ্ছে।

শনিবার (২৯ ডিসেম্বর) দিনভর ঢাকার সড়কে স্বল্প পরিমাণ যান চলাচল করলেও সন্ধ্যা নামতেই প্রায় পুরোটাই ফাঁকা হয়ে আসে। ভোটের সময় ঘনিয়ে আসতেই সড়কে আরও বেশি তৎপর হয়ে উঠেছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শহরের প্রতিটি এলাকায় রয়েছে নিরাপত্তা বাহিনীর সতর্ক অবস্থান। বিপুল পরিমাণ টহল টিমের পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। ইতোমধ্যে ভোটকেন্দ্রগুলোতে সতর্ক প্রহরায় রয়েছেন তারা।

গত কয়েকদিনের মতো শনিবার সকাল থেকে সেনা সদস্যদের রাজধানীর বিভিন্ন এলাকায় টহল দিতে দেখা গেছে। এছাড়া এদিন সেনা সদস্যরা চেকপোস্ট বসিয়ে বিভিন্ন যানবাহনে তল্লাশি চালিয়েছেন।

এদিকে, ভোটারদের নির্ভয় দিয়ে সার্বক্ষণিক পাশে থাকার আশ্বাস দিয়েছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

দুপুরে রাজধানীর আজিমপুরে সেনাবাহিনীর ক্যাম্প পরিদর্শনে গিয়ে সেনাপ্রধান বলেন, আপনারা নির্ভয়ে ভোট দিতে যাবেন। আমরা সাধ্যমতো চেষ্টা করবো, কেউ যেন কোনো অরাজকতা সৃষ্টি করতে না পারে।

সারাদেশে ৫০ হাজারের বেশি সেনা সদস্য মোতায়েন রয়েছে, প্রয়োজনে সে সংখ্যা বাড়াতে পর্যাপ্ত সেনা সদস্য প্রস্তুত রাখা হয়েছে বলেও জানান তিনি।

রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ সদস্যদের বাড়তি উপস্থিতি লক্ষ্য করা গেছে। ভোটকেন্দ্রগুলোতে ইতোমধ্যে পর্যাপ্ত ফোর্স মোতায়েনের পাশাপাশি সংশ্লিষ্ট এলাকায় যাতায়াতও দেখভাল করছেন তারা।

বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে বসানো হয়েছে চেকপোস্ট, রয়েছে মোবাইল পেট্রোল টিমের পর্যাপ্ত টহল।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, ভোটকে ঘিরে সামান্যতম অপচেষ্টা হলেও কঠোর হাতে দমন করা হবে। গোয়েন্দারা সার্বক্ষণিক তথ্য সরবরাহ করছে, সে অনুযায়ী সাজানো হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তাজনিত কোনো ধরনের হুমকি না থাকলেও যেকোনো পরিস্থাতি মোকাবেলায় ডিএমপি প্রস্তুত রয়েছে।

১৮ ডিসেম্বর থেকে দেশজুড়ে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন থাকলেও শনিবার আরও ১১১ প্লাটুন যুক্ত করার কথা জানানো হয়। রাজধানীজুড়ে বিভিন্ন সড়কে বিজিবি সদস্যদের টহল ছিলো চোখে পড়ার মতোই।

প্রতিটি এলাকার পথ-গলিপথে বিরামহীন টহল দিতে দেখা গেছে র‌্যাব সদস্যদের। প্রতিটি ব্যাটালিয়নের পক্ষ থেকে একাধিক টিম রাজধানীর বিভিন্ন পথে টহলরত রয়েছে। এছাড়া চেকপোস্ট বসিয়ে যানবাহন ও সন্দেহজনক ব্যক্তিদের তল্লাশি করতে দেখা গেছে।

এদিকে, রাজধানীর প্রতিটি আবাসিক হোটেলে তল্লাশি ছাড়াও গমনাগমনকারীদের ওপর সার্বক্ষণিক নজর রাখার কথা জানিয়েছে বাহিনীটি। এর বাইরে গুরুত্বপূর্ণ স্থাপনাতেও নজরদারী রাখার কথা জানানো হয়েছে।

র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ জানিয়েছেন, দেশজুড়ে ১০ হাজার র‌্যাব সদস্য দায়িত্ব পালন করছেন। সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে চারটি হেলিকপ্টার, যেন জরুরি প্রয়োজনে দেশের যেকোনো প্রান্তে বিশেষ ফোর্স পাঠানো যায়।

এদিকে, নির্বাচন উপলক্ষে বসে নেই এপিবিএন ও সেবাদানকারী প্রতিষ্ঠান ফায়ার সার্ভিসের সদস্যরা। নগরীর বিভিন্ন এলাকায় বাহিনীগুলোর টহল ছিলো চোখে পড়ার মতোই।

এছাড়া ভার্চুয়াল মাধ্যমে গুজব প্রতিরোধে কঠোর নজরদারীর কথা জানিয়ে নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থাগুলো। যেকোনো তথ্য যাচাইয়ে 'র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার' নামে নতুন একটি পেজ খুলেছে বাহিনীটি। যেখান থেকে যেকোনো তথ্যের সত্যতা যাচাই করা যাবে সহজেই। ডিএমপি সাইবার ক্রাইম ইউনিটও সার্বক্ষণিক নজর রেখে গুজব প্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।

অতীতের যেকোনো নির্বাচনকালীন সময়ের তুলনায় এবারের পরস্থিতি ভালো বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রাতে তিনি বলেন, ভোটাররা যেন ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারেন সে বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনী সজাগ রয়েছে। ইতোমধ্যে নিরাপদ পরিবেশের সব ব্যবস্থা সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
পিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।