ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শান্তিতে বিজয় বিতর্ক প্রতিযোগিতায় ইউএসটিসি চ্যাম্পিয়ন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
শান্তিতে বিজয় বিতর্ক প্রতিযোগিতায় ইউএসটিসি চ্যাম্পিয়ন শান্তিতে বিজয় বিতর্ক প্রতিযোগিতায় ইউএসটিসি চ্যাম্পিয়ন

চট্টগ্রাম:  নগরের শিশু একাডেমিতে অনুষ্ঠিত হলো নির্বাচন কেন্দ্রিক প্রচারণা ‘শান্তিতে বিজয়-শান্তি জিতলে জিতবে দেশ।’ মঙ্গলবার (১৮ ডিসেম্বর) অনুষ্ঠিত হওয়া এ আয়োজনে অন্যতম আকর্ষণ ছিলো নির্বাচন কেন্দ্রিক বিতর্ক প্রতিযোগিতা।

প্রতিযোগিতার বিষয় ছিল ‘নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও স্বাধীনভাবে কাজ করার জন্য সকল রাজনৈতিক দলের সমঝোতাই যথেষ্ট। ’ বিষয়টির পক্ষে বক্তব্য দেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় এবং বিপক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিসি)।

পক্ষ দলের দলনেতা এই প্রস্তাবটি উত্থাপনের মাধ্যমে প্রমাণ করার চেষ্টা করেন যে, সকল রাজনৈতিক দল যদি নির্বাচনী আইনকানুন মেনে চলে, আচরণবিধি মেনে চলে তাহলে নির্বাচন কমিশনের দ্বারা সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব। বিপক্ষ দলের যুক্তি ছিল, শুধুমাত্র আইনকানুন মানলেই সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দেয়া যায় না, বরং কিছু গুণগত নিয়ামকের পরিপূর্ণতার মাধ্যমেই সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব। পক্ষে- বিপক্ষে তুমুল তর্ক-বিতর্ক ও যুক্তির মেলবন্ধনে পুরো বিতর্ক আয়োজন উপভোগ্য হয়ে উঠে।

পরে এই বিতর্ক আয়োজনে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামকে হারিয়ে ইউএসটিসি বিজয়ী হয়।

স্পিকারের দায়িত্ব পালন করেন দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ সভাপতি সাইফ চৌধুরী। তার সঙ্গে সহকারী বিচারক হিসেবে উপস্থিত ছিলেন দৃষ্টি চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক বিতার্কিক কাজী আরফাত, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি’র সাবেক সাধারণ সম্পাদক বিতার্কিক রায়হান শাকিল এবং দৃষ্টি চট্টগ্রামের সহ-সাংগঠনিক সম্পাদক রিদোয়ান আলম আদনান। প্রতিযোগিতায় চট্টগ্রামের ৮টি বিশ্বদ্যিালয় দল অংশগ্রহণ করে।

আয়োজনটি সমন্বয় করার জন্য দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলকে সম্মানিত করা হয়।

চট্টগ্রাম ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের অনুষ্ঠানটি ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে ইউএসএআইডি এবং ইউকেএইডের যৌথ অর্থায়নে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ