ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ডিজিটাল নিরাপত্তা আইন পুনরায় বিবেচনা করা যেতে পারে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
‘ডিজিটাল নিরাপত্তা আইন পুনরায় বিবেচনা করা যেতে পারে’

ঢাকা বিশ্ববিদ্যালয়: গণমাধ্যম ও গবেষণা প্রতিষ্ঠানের জন্য প্রতিবন্ধকতা উল্লেখ করে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবি জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

বুধবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত এক মানববন্ধনে এ দাবি জানান তিনি।  আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে এ মানববন্ধনের আয়োজন করে সংস্থাটি।

ইফতেখারুজ্জামান বলেন, ইতোমধ্যে আমরা রাষ্ট্রপতির কাছে বিভিন্ন মাধ্যমে আমাদের দাবির কথা জানিয়েছি। আমরা আশা করবো তার কাছে যে সাংবিধানিক ক্ষমতা দেওয়া হয়েছে তিনি আইনটি অনুমোদন না দিয়ে সংসদে আবার ফেরত পাঠাবেন। যাতে করে এ আইনটি পুনরায় বিবেচিত হতে পারে। সংশ্লিষ্ট অংশীজন যারা আছেন তাদের মাধ্যমে আইনটি পুনরায় সংশোধন করা যেতে পারে।

তিনি বলেন, সংসদে পাস হওয়ায় ডিজিটাল সিকিউরিটি আইনটি অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি করেছে। এটি শুধুমাত্র মত প্রকাশের স্বাধীনতাই নয়, একই সঙ্গে গণমাধ্যমকর্মী এবং যারা সরকারের বিভিন্ন কার্যক্রমের ওপর গবেষণা করে সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করতে আগ্রহী তাদের জন্যও বড় একটি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এসকেবি/এএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।