ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৃষ্টি ঝরবে পুরো সপ্তাহ, সঙ্গে বজ্রপাত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, মে ১, ২০১৮
বৃষ্টি ঝরবে পুরো সপ্তাহ, সঙ্গে বজ্রপাত ফাইল ছবি

ঢাকা: প্রাক-বর্ষাকালে সারাদেশে ভারী বৃষ্টি এবং কোথাও কোথাও বজ্রপাতসহ শিলাবৃষ্টি হচ্ছে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী এক সপ্তাহ জুড়ে অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ঢাকাসহ সারাদেশে গত কয়েকদিন থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে। তবে মঙ্গলবার (১ মে) ঢাকায় বৃষ্টি না হলেও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে।


 
সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ বিরাজ করছে।
 
এর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বর্ষণ ও শিলাবৃষ্টি হতে পারে।
 
আবহাওয়া অফিস ৪৮ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছ, এই সময়ে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। আর বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
 
গত ২৯ ও ৩০ এপ্রিল ঢাকায় ১৪৬ মিলিমিটার ( মি.মি.), সীতাকুণ্ডে ১১২ মি.মি., টাঙ্গাইলে ১০৭ মি.মি., ময়মনসিংহে ১৭১ মি.মি., রাঙ্গামাটিতে ১১০ মি.মি., সন্দীপে ৯৯ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, এ প্রবণতা স্বাভাবিক নয়। এ থেকে বৃষ্টিপ্রবণ এলাকা সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়।
 
২৯ এপ্রিল থেকে দেশব্যাপী ব্যাপক বৃষ্টিপাত ও বজ্রপাত হচ্ছে। গত ২৯ ও ৩০ এপ্রিল দুইদিনে ২৯ জন বজ্রপাতে মারা গেছেন। গত মার্চ মাসে ১২ জন এবং এপ্রিল মাসে ৫৮ জনসহ মোট ৭০ জন বজ্রপাতে মারা গেছে।
 
বাংলাদেশ সময়: ০২৫৮ ঘণ্টা, মে ০২, ২০১৮
এমআইএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad